ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৬, ভাগ-৫৮> – ছন্দের আকৃতি বা রূপভেদ    
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – গৈরিশ ছন্দ  
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি প্রবীর চ্যাটার্জি  মহাশয়কে।              
------------------------------------------------------------------------------
বাংলা নাটকের ইতিহাসে অবিস্মরণীয় নাম গিরিশচন্দ্র ঘোষ। তিনি কবি নন, তথাপি নাট্য সংলাপে তিনি মাঝেমাঝে যে ছন্দময় ভাষা ব্যবহার করেছেন তা বাংলা কাব্য-ছন্দের আলোচকদের কৌতূহলী করেছে। তাঁর নাট্য সংলাপে ব্যবহৃত নাট্যরসবহুল কাব্য ভাষার বিশেষ ছন্দটিকেই গৈরিশ ছন্দ নামে অভিহিত করা হয়েছে।
*গৈরিশ ছন্দ মূলত মধুসূদনের অমিত্রাক্ষর প্রবহমান পয়ারেরই অনুসরণ।
*অসম মাপের পর্ব, পদ ও পঙক্তি নির্মাণেই গৈরিশ ছন্দের বিশেষত্ব।
*এই ছন্দ মিশ্রবৃত্ত রীতিতে রচিত, মাত্রা সংখ্যা সর্বদা জোড় সংখ্যক
অন্ত্যমিলহীন অর্থাৎ অমিত্রাক্ষর।
*গৈরিশ ছন্দ প্রবহমানতার লক্ষণযুক্ত;
*পয়ারের অসমমাত্রিক পঙক্তি বিন্যাস।


যেমন-
"অগ্রে করি গঙ্গাপূজা
পরে দেখিব কে ভৈরব মূরতি
শূল হস্তে রোধে মোর গতি?
শাবকের অন্বেষণে সিংহিনী যাইবে।“
--জনা, গিরিশচন্দ্র ঘোষ।


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ২) বাংলা ছন্দের সহজপাঠ- সত্রাজিত গোস্বামী
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।