ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৭, ভাগ-৬১> – কবিতার নানা রূপ (বিদেশি ছন্দবন্ধ)
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – সনেট
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি প্রণব মজুমদার মহাশয়কে।            
------------------------------------------------------------------------------
**পর্ব-৬, ভাগ-৫৬ এ এই বিষয়ে কিছু আলোচনা হয়েছে। আবার বিদেশি ছন্দবন্ধ হিসাবে 'সনেট'কে তুলে ধরলাম। এ বিষয়ে আবার পরে বিস্তারিত আলোচনা হবে।


অক্ষরবৃত্ত রীতিতে রচিত, অন্ত্যমিল বিন্যাসের বিশিষ্ট আদর্শে গঠিত, ১৪ (বা ১৮) মাত্রার ১৪ টি চরণ সমন্বিত, যে বিশেষ ছন্দবন্ধের প্রথম ৮ চরণে একটি ভাবের প্রকাশ ও পরবর্তী ৬ চরণে তার বিশ্লেষণ থাকে, তাকে চতুর্দশপদী বা সনেট বলা হয়।
ইংরেজ কবি কোলরিজ 'সনেট' বলতে বুঝেছিলেন- এমন এক ক্ষদ্র কবিতা যাতে একটি অখণ্ড ও সংহত ভাব কল্পনা বা অনুভূতির প্রকাশ ঘটে। মন্ময় কবিতার এই বিশেষ রূপ 'সনেট' যে শব্দটির উদ্ভব ইতালীয় 'সনেটো' বা মৃদুধ্বনি থেকে। ইতালিতে নবজাগরণের যুগসন্ধিতে চতুর্দশ শতকে কবি পেত্রার্ক সনেটের জন্ম দেন।
কবি প্রমথ চৌধুরী যথার্থই বলেছেন –“ সনেটের গোনাগাঁথা ছত্র চতুর্দশ/ এ পাত্রে যায় না ঢালা এক গঙ্গা রস”। বাংলা সাহিত্যে প্রথম সনেট রচয়িতা মধুসূদন দত্ত। এরপর রবীন্দ্রনাথ ঠাকুর উৎকৃষ্ট সনেট রচনা করেছেন। পরবর্তীকালে প্রমথ চৌধুরী, দেবেন্দ্রনাথ সেন, মোহিত লাল, জীবনানন্দ, বুদ্ধদেব বসু, বিষ্ণু দে, অজিত দত্ত প্রমূখ উৎকৃষ্ট সনেট রচনা করেছেন।
সনেটের কিছু বৈশিষ্ট্য
১) সনেট অক্ষরবৃত্ত রীতির পয়ার বা মহাপয়ারের উপর প্রতিষ্ঠিত,
২) সনেটে থাকে নির্দিষ্ট ১৪ টি চরণ। প্রথম ৮ চরণকে বলে অষ্টক, পরবর্তী ৬টি চরণকে বলে ষটক।
৩) অষ্টক ও ষটক এর মিত্রাক্ষরে কিছু বিশেষ রীতি আছে। তা নীচে দেওয়া হল।
৪) অষ্টকে ভাব ঘনীভূত হয়, ষটকে তার ব্যাখ্যা বিশ্লেষণ থাকে।
৫) এর লয় ধীর।
৬) সনেটে একটি নির্দিষ্ট ভাব প্রকাশিত হয়।
৭) সনেট একটি গাঢ়বদ্ধ রচনা।
৮) এর ভাষা স্পষ্ট ও প্রাঞ্জল।
৯) সনেট স্থাপত্যধর্মী।
১০) এর গতি সংহত ও সংযত।
*মিলের রীতি
১) পেত্রার্কীয় অষ্টক- ABBA,ABBA
                ষটক- CD CD CD বা  CDE CDE
২) সেক্সপীয়রীয়  অষ্টক- ABAB CDCD
                  ষটক- EF EF GG
৩) ফরাসি অষ্টক- ABBA ABBA
           ষটক- CD DE DE  বা CC DE ED


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) বাংলা ছন্দঃ রূপ ও রীতি – মিহির চৌধুরি কামিল্যা
                    ২) ছন্দ – ড. অমরেন্দ্র গণাই
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।