ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৭, ভাগ-৬৮> – কবিতার নানা রূপ (বিদেশি ছন্দবন্ধ)
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – পান্তুম
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি যাদব চৌধুরী মহাশয়কে।              
------------------------------------------------------------------------------
পান্তুমঃ
'পান্তুম' ফরাসি রীতির কবিতা। এর চরণ সংখ্যা সাধারণভাবে ষোলো। এবং চারটি চৌপদীতে বিভক্ত। এর মিলবিন্যাসও বেশ জটিল। মিল বিন্যস্ত হয়- ক খ খ ক/ খ ক ক খ। দুটি মাত্র মিলের সাহায্যে এই কবিতা রচিত হয়। শুধু তাই নয়, প্রথম স্তবকের দ্বিতীয় ও চতুর্থ পঙক্তিটি অবিকৃতভাবে বা যথাযথভাবে দ্বিতীয় স্তবকের প্রথম ও তৃতীয় পঙক্তিতে পরিণত হয়। অনুরূপ ভাবে পরবর্তী স্তবকগুলি লেখা হবে।


পান্তুম কবিতার ইতিবৃত্ত -(ফেসবুক থেকে সংগৃহীত)
ফরাসি কবি ও দার্শনিক ভিক্তোর উগোর (Victor Hugo:1802-1885) হাত ধরেই বিশ্বসাহিত্যে পান্তুম কবিতার গঠন ও বিকাশ। ১৮২৯ সালের ঘটনা। ভিক্তোর উগোর মধ্যপ্রাচ্য ভ্রমণের সময় ইজরাইলে অবস্থানকালে একটি সম্পাদিত সাহিত্য ম্যাগাজিনের প্রতি তাঁর দৃষ্টি আকৃষ্ট হয়। সেই ম্যাগাজিনে তিনি সর্বপ্রথম নতুন পান্তুম কবিতা গঠনের মালমশলা খুঁজে পান। কুড়ি পৃষ্ঠার ওই ম্যাগাজিনে এম আর্নে ফুইনের (M.Ernest Fouinet) মালয় থেকে হিব্রু ভাষায় অনূদিত একটি উঁচুদরের হৃদয়গ্রাহী ও রহস্যপূর্ণ পান্তুম কবিতা তাঁর সবিশেষ নজর কাড়ে। কবিতাটির ফর্ম ও বক্তব্যে উদ্বুদ্ধ হয়ে তিনি তা ফরাসি ভাষায় অনুবাদ করেন। তারই ধারাবাহিকতায় পান্তুম কবিতা ফরাসি সাহিত্যে জনপ্রিয় হয়ে ওঠে এবং তা পরবর্তীতে বিশ্বসাহিত্যে ব্যাপক সমাদৃতি লাভ করে।
ভিক্তোর উগোর পর তেয়ফিল গ্যতিয়ে (Theophile Gautier:1811-1872) পান্তুম কবিতা লেখেন। পরবর্তী পর্যায়ে ফরাসি সাহিত্যে উল্লেখযোগ্য আরও যারা পান্তুম কবিতার চর্চা, লালন ও অনুশীলন করেন, তাঁরা হলেন : ল্যঁক্য দু লিল (Leconte de lisle:1818-1894), শার্ল আসলিনো (Charles Asselineau:1820 –1874), শার্ল বোদলেয়ার (Charles Baudelaire:1821-1867), তেয়দ্য দু ব্যঁভিল (Théodore de Banville:1823-1891) ও ভ্যরল্যঁ (Paul Marie Verlaine:1844-1896) প্রমুখ।
বর্তমান প্রজন্মের মধ্যে কবি ও নন্দিত রকশিল্পী ফ্রঁসিস লালান (Francis Lalanne, 8.08.1958) পান্তুম কনসার্টের মাধ্যমে পান্তুম কবিতা ও গানকে বিশ্বের সাংস্কৃতিক অঙ্গনে নতুন পরিচয়ে আলোড়িত করে তোলেন। পান্তুম এখন ফরাসি দেশের গন্ডি পেরিয়ে ইংল্যান্ড ও আমেরিকাতেও সমান জনপ্রিয় হয়ে ওঠেছে। বাংলা ভাষায় পান্তুম কবিতার ফর্মটি (Form) এখনও তেমন চর্চা বা আলোচনায় আসেনি। পান্তুমের বিশেষ মাধুর্যপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে, এর গঠন বা গাঁথুনি অনেকটা বৃত্তাকার চেইনের মতো। শ্রুতিগ্রাহ্য স্বরবৃত্তে অন্ত্যমিল দিয়ে চার পঙক্তি বদ্ধ স্তবকে গাঁথা। পুনরাবৃত্তায়নের মাধ্যমে চিত্তে যা রিদম সহযোগে দোলা জাগায়। শ্রোতা বা পাঠক তাতে আবিষ্ট হয়।
পান্তুম (pantoum) শব্দটি পান্তুন (pantoun) নামেও প্রচলিত। ভিক্তোর উগো তাঁর ডায়েরিতে শব্দটি এমনভাবে লেখেন যে, পরবর্তীতে শব্দের শেষে m না n লিখেছেন, তা নিয়ে সংশয় থেকে যায়। তাই শব্দ শেষে দুটিই গ্রহণযোগ্যতা পায়। ফরাসি ভাষায় পান্তুম শব্দটি জনপ্রিয় হয়ে ওঠে কিন্তু মালয় ভাষায় পান্তুন ব্যবহৃত হয়। পান্তুম  শব্দের অর্থ বন্ধন, সম্বন্ধ বা পুনরাবৃত্তি।  

পান্তুম কবিতার গঠণপ্রণালী

১. চার পঙক্তিবদ্ধ স্তবক, স্তবক সংখ্যা নির্দিষ্ট নয়।
২. মুখ্যত স্বরবৃত্ত ছন্দে রচিত হবে। অক্ষরবৃত্ত বা মাত্রাবৃত্তেও রচনা করা যায় (তবে তা গৌণরূপে বিবেচিত হবে)। স্বর-সংখ্যা আট, দশ বা ততোধিকও হতে পারে।
৩. অনুপ্রাস গঠনে পঙক্তি শেষে অন্ত্যমিল আবশ্যক। যেমন, ক খ খ ক/ খ ক ক খ/ ক খ খ ক / খ ক ক খ।
৪. প্রতিটি স্তবকের দ্বিতীয় ও চতুর্থ পঙক্তিটি পরবর্তী স্তবকের প্রথম ও তৃতীয় পঙক্তিতে পুনরাবৃত্ত হবে।
৫. কবিতার প্রথম পঙক্তি কবিতার সর্বশেষ পঙক্তিতে পুনরাবৃত্ত হবে।
৬. প্রথম স্তবকের প্রথম দুইপঙক্তিতে ভাবের দিক থেকে আনা চাই বহির্জগতের নৈসর্গিক চিত্র। শেষের দুই পঙক্তিতে অন্তর্জগতের বিভিন্ন প্রতিক্রিয়ার আনাগোনা। বাইরের ও অন্তরের মধ্যে সমান্তরাল এই লেনদেন পরিস্ফুট করে তুলে সুররিয়ালিস্টের এক অতীন্দ্রীয় পরিবেশ।


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) ছন্দ – ড অমরেন্দ্র গণাই
                    ২)  ফেস বুক : পান্তুম- কবিতা- গান
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।