ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৮, ভাগ-৮০> – কবিতার নানান ধারা
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – নীতি কবিতা, লঘু বৈঠকি কবিতা
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি আফরিনা নাজনিন মিলি মহাশয়াকে।          
------------------------------------------------------------------------------
রাখালিয়া কাব্য কবিতা (Pastoral Poetry)
প্রাচীন গ্রিসে থিওক্রিটাস ও অন্যান্য সিসিলীয় কবিরা সহজ ও সাবলীল গ্রামজীবন ও মেষপালকদের গৌরবমণ্ডিত করে রচনা করতেন নাতিদীর্ঘ কবিতা, যাকে বলা হত 'idyll' । তার অনুকরণে কবি ভার্জিল লিখলেন রাখালিয়া সংলাপ বা একোক্তি। এরপর অনেক কবি রাখালিয়া কাব্য ধারাকে পুনরুজ্জীবিত করেন। রাখালিয়া কাব্য কবিতার অন্যান্য গুরুত্বপূর্ণ রচনার মধ্যে নাম করা যেতে পারে জেমস টমসনের  'The Seasons' এর।


লঘু বৈঠকি কবিতা (Vers de societe)
এ এক ধরনের লঘু চপল হালকা রসের ব্যঙ্গধর্মী কবিতা। সমাজের উচ্চ শ্রেণিভুক্ত মানুষদের জীবনচিত্র রঙ্গ তামাশায় ও প্রকরণের চাতুর্যে ফুটিয়ে তোলাই ছিল এই ধরণের কবিতার লক্ষ। বাংলায় অপরাজিতা দেবীর 'বুকের বীণা' এই শ্রেণিভুক্ত।


নীতি কবিতা (Didactic Poetry)
ধর্ম, দর্শন, রাজনীতি ইত্যাদি বিষয়ে কোনো জ্ঞানগর্ভ উপদেশ বা তত্ত্ব প্রচারের উদ্দেশ্যে যে কাব্য রচিত হয়ে থাকে তাকেই বলা হয় নীতি কবিতা। এই ধরনের কবিতায় কখনো গম্ভীর আবার কখনো হালকা চালে, কখনো দীর্ঘ আবার কখনো বা স্বল্প পরিসরে নীতিকথা প্রচার করতে চান কবি।
রবীন্দ্রনাথ ঠাকুরের 'জুতা আবিষ্কার' একটি এই পর্যায়ের উল্লেখযোগ্য কবিতা।


রোমান্স কাব্য (Verse Romance)
কল্পনার রঙে রঞ্জিত রূপকধর্মী অতিলৌকিকের রহস্যময়তা যুক্ত এ ধরনের পদ্য আখ্যানকে বলা হয় রোমান্স কাব্য। রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়ের রোমান্টিক কাহিনিকাব্য 'পদ্মিনী উপাখ্যান' কে এই গোত্রের পদ্য কাব্যের উদাহরণ হিসাবে উল্লেখ করা যায়।


**সংযোজিত হবে।
***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) সাহিত্যের রূপ-রীতি ও অন্যান্য প্রসঙ্গ– কুন্তল চট্টোপাধ্যায়
                    ২) সাহিত্য প্রকরণ – হীরেন চট্টোপাধ্যায়।
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।