আসরের একটি ছন্দবদ্ধ কবিতাঃ ১  
ডঃ সুজিতকুমার বিশ্বাস
---------------------------------------------------------------------------
কবিতার নামঃ  জাত
কবির নামঃ  আর্যতীর্থ
কবিতা প্রকাশের তারিখঃ ২৯/০৫/২০১৯  
--------------------------------------------------------------------------
১) কবির লিখিত কবিতাঃ
একটা পায়েল চাইছে সতী, আরেক পায়েল নেই,
কোনদিকে যে দেশ চলেছে হারিয়ে ফেলি খেই।
ভোটের খোটায় বদ্ধ মানুষ জাতের খোঁটায় লড়ে,
গোটা দেশে কোটা’র লড়াই চলছে ঘরে ঘরে।


একুশ শতক উনিশ হয়ে চলছে কুড়ির দিকে
আজও হরেক ফর্মে ভারত জাত চলেছে লিখে।
এক নাগরিক আরেক থেকে কতভাবে ভিন্ন
ভোটের হিসেব বাঁচিয়ে রাখে সযত্নে তার চিহ্ন।


এমন হবে, ভাবেননি তা বাবা আম্বেদকার,
চেয়েছিলেন সব জাতে যাক উন্নতি শিক্ষার।
নিচুতলার মানুষগুলো সবার সমান হোক,
তেমন আশা রেখেছিলেন সংবিধানের লোক।


সমান সমান দেয়নি হতে ভোটবিভাজক দৈত্য
নানান জাতের মধ্যে জেগে তুষারযুগের শৈত্য।
ক্ষয়িষ্ণুমান চাকরিবাজার, কর্মবিহীন শিক্ষায়
বেকার যুবক জাতের কাছে পেটের ভাতের ভিখ চায়।


জাতের আগুন দাউ জ্বলে যায় ভোটের বারুদ স্পর্শে,
মধ্যযুগের আঁধার আজও কায়েম ভারতবর্ষে।
রোহিত পায়েল ঘটবে কেন, আর এরকম শোক না,
সব পদবী কেটে শুধুই ভারত লেখা হোক না।
---------------------------------------------------------------------------
২) কবিতার পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
একটা পায়েল/ চাইছে সতী,/ আরেক পায়েল/ নেই,=৪/৪/৪/১
কোনদিকে যে/ দেশ চলেছে/ হারিয়ে ফেলি/ খেই।=৪/৪/৫>৪/১
ভোটের খোটায়/ বদ্ধ মানুষ/ জাতের খোঁটায়/ লড়ে,=৪/৪/৪/২
গোটা দেশে/ কোটা’র লড়াই /চলছে ঘরে/ ঘরে।=৪/৪/৪/২


একুশ শতক/ উনিশ হয়ে/ চলছে কুড়ির/ দিকে =৪/৪/৪/২
আজও হরেক/ ফর্মে ভারত /জাত চলেছে/ লিখে।=৪/৪/৪/২
এক নাগরিক/ আরেক থেকে/ কত ভাবে/ ভিন্ন=৪/৪/৪/২
ভোটের হিসেব /বাঁচিয়ে রাখে /সযত্নে তার /চিহ্ন।=৪/৪/৪/২


এমন হবে, /ভাবেননি তা/ বাবা আম্বেদ/কর,=৪/৪/৪/১
চেয়েছিলেন /সব জাতে পাক/ উন্নতি শিক/খার।=৪/৪/৪/২  
নিচুতলার/ মানুষগুলো /সবার সমান/ হোক,=৪/৪/৪/১
তেমন আশা /রেখেছিলেন /সংবিধানের /লোক।=৪/৪/৪/১


সমান সমান/ দেয়নি হতে/ ভোটবিভাজক/ দৈত্য=৪/৪/৪/২
নানান জাতের/ মধ্যে জেগে/ তুষারযুগের /শৈত্য।=৪/৪/৪/২
ক্ষয়িষ্ণুমান/ চাকরিবাজার,/ কর্মবিহীন/ শিক্ষায়=৪/৪/৪/২
বেকার যুবক/ জাতের কাছে /পেটের ভাতের/ ভিখ চায়।=৪/৪/৪/২


জাতের আগুন/ দাউ জ্বলে যায় /ভোটের বারুদ /স্পর্শে,=৪/৪/৪/২
মধ্যযুগের /আঁধার আজও/ কায়েম ভারত/বর্ষে।=৪/৪/৪/২
রোহিত পায়েল/ ঘটবে কেন,/ আর এরকম /শোক না,=৪/৪/৪/২
সব পদবি/ কেটে শুধুই /ভারত লেখা /হোক না। =৪/৪/৪/২


** বানান সহ অন্যান্য ক্ষেত্রে কিছু পরিমার্জন করা হয়েছে।
---------------------------------------------------------------------------
৩) কবিতার ছন্দ লিপিকরণঃ  
ক) ছন্দরীতি- স্বরবৃত্ত ছন্দ / দলবৃত্ত ছন্দ
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্ত দল ১  মাত্রা এবং রুদ্ধ দল- ১ মাত্রা।
গ) পর্ব-  ৪/৪/৪/১-২ মাত্রায়। অর্থাৎ পূর্ণপর্ব ৪ মাত্রা, অপূর্ণ পর্ব- ১-২ মাত্রা।    
ঘ) চরণ-৪ পর্বের
ঙ) স্তবক- ৫ টি  
চ) মিল- পদান্তিক।
ছ) পঙক্তি – ২০ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও সমপর্বিক।      
জ) লয় -  দ্রুত।
ঝ) বিশেষত্ব-  'হারিয়ে ফেলি' ৫ মাত্রা হলেও দ্রুত লয়ে ৪ মাত্রা।
ঞ) ছন্দ বিষয়ে মন্তব্য- স্বরবৃত্ত ছন্দের আদর্শ কবিতা।  
---------------------------------------------------------------------------
৪) কবিতার ছন্দবদ্ধতার নানা দিকঃ  
ক) কবিতাটি কবি ছন্দ মেনে লিখেছেন।
খ) উপমা চিত্রকল্পের ব্যবহার ও কাব্যব্যঞ্জনা প্রকাশ হয়েছে।
গ) কবিতার আবৃত্তি পাঠ ও অনুভূতি- যথার্থ ও সুন্দর।  
ঘ)  কবিতার বাহ্য ও অন্তরঙ্গ উপকরণ সঠিক ভাবে জেনে বুঝে প্রয়োগ হয়েছে।  
ঙ) ছন্দের আকৃতি বা রূপভেদ- পয়ার  
চ) ছন্দবন্ধের ধরণ- স্বাভাবিক।
ছ) কবিতায় অলঙ্কার প্রয়োগঃ সুন্দর।
জ) অন্ত্যমিল- যথার্থ।
ঝ) ছেদ ও যতির স্পষ্টতা-  উপলব্ধ।  
ঞ) কবিতায় ছন্দ ব্যাকরণের বিভিন্ন দিক প্রকাশিত হয়েছে।
---------------------------------------------------------------------------
৫) কবিতা বিষয়ে আমার মন্তব্য/পরামর্শ/অনুরোধ-  
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি।  
---------------------------------------------------------------------------
*কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।
**আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া যে কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।