ছন্দ ও কবিতার পাঠ –২৭ – স্বরবৃত্ত ছন্দে ছড়া লেখা
---ড. সুজিতকুমার বিশ্বাস
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি পারমিতা ৫৮ মহাশয়াকে।            
------------------------------------------------------------------------------
আজকের বিষয়-  <পর্ব-৩, ভাগ-২৭> স্বরবৃত্ত ছন্দে ছড়া লেখা
------------------------------------------------------------------------------


আগেরদিন আমরা ছড়া বিষয়ে আলোচনা করেছি। আজ স্বরবৃত্ত ছন্দে ছড়া লেখা নিয়ে আলোচনা করব। এক্ষেত্রে আসরের কবি সহিদুল হক সম্পাদিত কবিতা (১৮/১০/২০১৮) 'শিশুশ্রমিকের আর্তি' (সমবেত ছড়া-৩) টি আলোচনার জন্য বেছে নিলাম। এখানে আসরের অনেক কবি এই নির্দিষ্ট বিষয়ে চার পঙক্তির ছড়া লিখেছেন। সেগুলি কতটা নিয়ম মেনে লেখা হয়েছে তা একবার দেখে নিই।


সবাই দেখি /ইস্কুলে যায়=৪/৪
           দশটা যখন/ বাজে,=৪/২
বুকটা আমার/ হু হু করে,=৪/৪
           মন বসে না /কাজে।=৪/২- সহিদুল হক।


হাতুড়িটা /হাতে নিয়ে=৪/৪
           ভেঙে চলি/ ইট=৪/১
কেউ আমাদের /কয় না মানুষ=৪/৪
           ভাবে ড্রেনের /কীট!=৪/১-মুহাম্মদ মনিরুজ্জামান


মনিব ঘরের /ছেলেটি যায়=৪/৪
          জামা-জুতো /পেয়ে;=৪/২
আমার মাথায় /ইটের বোঝা=৪/৪
          শুন্য পথে /চেয়ে।=৪/২- ড. সুজিত কুমার বিশ্বাস


মনের মাঝে /ইচ্ছে জাগে,=৪/৪
         পড়ব সকাল/-সাঁঝে,=৪/২
আবার মনটা /কাঁদে যখন=৪/৪
         ছুটির ঘন্টা /বাজে।=৪/২ - মোঃ সানাউল্লাহ (আদৃত কবি)


বাবুর মেয়ে /ইস্কুলে যায়=৪/৪
        জামা-জুতো /পরে,=৪/২
আমি তখন /খেলনা কুড়ই=৪/৪
        ওদের ময়লা /ঘরে। =৪/২ - জে আর এ্যাগ্নেস


কেউ ভাবে না/ আমার কথা=৪/৪
        ভাবে নিজের /তরে,=৪/২
দুঃখে আমার /যায় যে পরাণ=৪/৪
       ব্যথায় অশ্রু /ঝরে।=৪/২ -ডাঃ প্রদীপ কুমার রায় (সুশোভন কবি)


বাবুর জ্যাকেট /মেমের কাপড়=৪/৪
       বান্টি বুলির /জামা,=৪/২
কাচতে ভীষণ /কষ্ট যে হয়=৪/৪
       তাও করিনে /মানা। =৪/২ - সঞ্জয় কর্মকার


বাবুর মেয়ে /পড়ে যখন=৪/৪
      জানলা দিয়ে /শুনি,=৪/২
শুনে শুনে /শিখেই ফেলি=৪/৪
      ঠিকঠাক তক্ষুণি।(তক/ খুণি)=৪/২ -স . হক


যখন তখন /পদ্য লিখি=৪/৪
      বাবুর কলম /ঝেড়ে,=৪/২
জানলে পরে/ মিথ্যে বলি=৪/৪
      ঘাড়টি তখন /নেড়ে।=৪/২- শুভ চক্রবর্তী (অগ্নিদ)


ক্ষুধা আমার /নিত্যসঙ্গী,=৪/৪
       নাইতো অর্থ/কড়ি,=৪/২
অহরহ/ খাটি তবু=৪/৪
      ক্ষুধার জ্বালায় /মরি।=৪/২ -নাসিরউদ্দিন তরফদার (অনুব্রত কবি)


সবাই যখন /ইস্কুলে যায়=৪/৪
        ছাত্রসুলভ /সাজে,=৪/২
আমি তখন /ব্যস্ত থাকি=৪/৪
      ঘর মোছারই /কাজে।=৪/২-প্রণব মজুমদার (হিতৈষী কবি )


গরিব-ঘরে /জন্ম নিয়ে=৪/৪
       হারাই অধি/কার,=৪/১
কার কাছে যে /বলি গিয়ে=৪/৪
       চাইগো পড়ি/বার।=৪/১   -মুহাম্মদ মোজাম্মেল হোসেন


অল্প ভাতে /পেট ভরে না=৪/৪
       জ্বালায় মরে /যাই,=৪/১
পড়তে তবু /চাই যে আমি=৪/৪
       বই খাতা দাও /ভাই।=৪/১  - গোলাম রহমান


কর্ম ছাড়া /ভাত জোটে না=৪/৪
        জন্ম গরিব /ঘরে,=৪/২
স্বপ্নগুলো /ধুলোয় মেশে=৪/৪
        পেটের দায়ে /পড়ে।=৪/২ - হুমায়ূন কবির


মাথার উপর /ইটের বোঝা=৪/৪
       মনে হয় বই/ খাতা,=৪/২
স্বপ্ন ভাঙলে /সামনে দেখি=৪/৪
       মনিব, মাথায় /ছাতা।=৪/২ - পরিতোষ ভৌমিক (অমায়িক কবি)


আমারও তো /ইচ্ছে করে=৪/৪
        ইস্কুলেতে /যাই,=৪/১
সবার মতো /মানুষ হয়ে=৪/৪
        বড় হতে /চাই।=৪/১       - উত্তম চক্রবর্তী


বিকেল হলে /সবাই যখন=৪/৪
        খেলতে যে যায়/ মাঠে,=৪/২
তখনো  মোর /ফুরায় না কাজ,=৪/৪
        বুকটা আমার /ফাটে।=৪/২   -স. হক


কাজের ফাঁকে /চেয়ে থাকি=৪/৪
        মনটা উদাস /করে,=৪/২
বদলে যাবে /জীবন আমার=৪/৪
        কেউ যদি হাত/ ধরে।=৪/২  - আহমাদ সা-জিদ (উদাস কবি)


আমার মতো /সব শিশুরা=৪/৪
       পড়তে যায় ইস/কুলে,=৪/২
পেটের দায়ে /গতর খাটি=৪/৪
       লাট সাহেবের /মিলে। =৪/২     - আবু কওছর


সাধ্য তো নেই/ বাবা-মায়ের=৪/৪
       কেমন করে /পড়ি,=৪/২
দু চোখের জল /ফেলতে ফেলতে=৪/৪
       স্বপ্ন কেবল /গড়ি।=৪/২          -শম্পা ঘোষ
এ ক্ষেত্রে দেখা গেল সব কবিরাই মোটামুটি ঠিক ঠিক পর্বে ছড়াগুলি নির্দিষ্ট বিষয়কে মাথায় রেখে লিখেছেন। কয়েকটি ক্ষেত্রে অপূর্ণপর্ব ১ ও ২ মাত্রায় এসে গেছে। যেহেতু বিভিন্ন কবি একই বিষয়ে লিখেছেন, সে ক্ষেত্রে এটা মেনে নিতে হবে।


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) বাংলা কবিতার আসর    
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করুন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।