ছন্দ ও কবিতার পাঠ –২৮ – লাচাড়ি ও ধামালি
---ড. সুজিতকুমার বিশ্বাস
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি জয় ভাদুড়ি মহাশয়কে।            
------------------------------------------------------------------------------
আজকের বিষয়-  <পর্ব-৩, ভাগ-২৮> লাচাড়ি ও ধামালি
------------------------------------------------------------------------------
লাচাড়ি-
এটি স্বরবৃত্ত বা লৌকিক রীতির একটি ছন্দ। ৪+৪+৪+২=১৪ মাত্রায় প্রধানত এই ছন্দ দেখা যায়। এ হল দ্রুতলয়াশ্রিত ছড়ার ছন্দ।
লাচাড়ি হল বাংলার প্রাচীন সুরুচিসম্পন্ন লোকগানের লৌকিক রীতির ছন্দ, যা স্বরবৃত্ত বা শ্বাসাঘাত প্রধান ছন্দোরীতির উপর প্রতিষ্ঠিত।
যেমন-
"কোথায় পাইবাম/ কলসি কইন্যা/ কোথায় পাইবাম/ দড়ি
তুমি হও/ গহীন গাঙ/ আমি ডুব্যা / মরি।"
এটি লোকগীতির ছন্দ। এর বিষয় আদি রসাত্মক বা অশ্লীল নয়।
বৈশিষ্ট্য-
ক) এর বিষয় সুরুচিপূর্ণ কোনো কিছু
খ) এর ছন্দ স্বরবৃত্ত।


ধামালি-
ধামালি প্রাচীন বাংলা কাব্যের একটি লৌকিক ছন্দরীতি। যাতে আদি রসাত্মক কোনো বিষয়, বাজনা যোগে গ্রামপ্রান্তে এক বিশেষ শ্রেণির শ্রোতার উদ্দেশ্যে গীত হয়।
এই ছন্দ স্বরবৃত্তের উপর প্রতিষ্ঠিত;
অশ্লীল বা আদি রসাত্মক হল ধামালি।
যেমন-
"কুল খোয়াবি / বাঊরি হবি / লাগবে রসের / ঢেউ
লোচন বলে / রসিক হলে / বুঝতে নারে/ কেউ।"


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) বাংলা ছন্দঃ রূপ ও রীতি – ড. মিহির চৌধুরী কামিল্যা    
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করুন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।