ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৫, ভাগ-৪৪> – অক্ষরবৃত্ত ছন্দের ভূমিকা
---ড. সুজিতকুমার বিশ্বাস  
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি দীপ্তি রায় মহাশয়াকে।          
------------------------------------------------------------------------------
আজ অক্ষরবৃত্ত ছন্দের প্রারম্ভিক দিক দেখে নিই।
সংজ্ঞা- চরণের শুরু থেকে শেষ পর্যন্ত একটানা সুর বা তানযুক্ত ধীর লয় আশ্রিত, শোষণ শক্তি সমন্বিত ৮ বা ১০ মাত্রার পূর্ণপর্বে গঠিত সনাতন বাংলা রীতির যে ছন্দে একক ও শব্দান্তস্থিত রুদ্ধ অক্ষরই দু মাত্রার তাকে বলে অক্ষরবৃত্ত ছন্দ।


অপর নাম- মিশ্রকলা বৃত্ত, বিশিষ্ট কলা মাত্রিক, সাধু বাংলার ছন্দ, পদ ভূমক, তানপ্রধান পয়ারজাতীয় ছন্দ, মিশ্রবৃত্ত ইত্যাদি।


বৈশিষ্ট্য-
১) মূলপর্ব ৮ বা ১০ মাত্রার হয়।
২) অক্ষরের শেষে স্বরধ্বনি থাকলে ১ মাত্রা গুনতে হয়।
৩) অক্ষরের শেষে ব্যঞ্জনধ্বনি আছে, এমন অক্ষর শব্দের শেষে থাকলে   ২ মাত্রা হয়; শব্দের শুরুতে বা মাঝে থাকলে ১ মাত্রা হয়।
৪) কোনো শব্দ এক অক্ষরের হলে, এবং সেই অক্ষরের শেষে ব্যঞ্জনধ্বনি থাকলে, সেই অক্ষরটির মাত্রা ২ হয়
৫) কোনো সমাসবদ্ধ পদের শুরুতে যদি এমন অক্ষর থাকে, যার শেষে ব্যঞ্জনধ্বনি আছে, তবে সেই অক্ষরের মাত্রা ১ বা ২ হতে পারে।
৬) কবিতা আবৃত্তির গতি বা লয় ধীর হয়।
৭) বাংলা ভাষায় অমিত্রাক্ষর ছন্দ প্রবর্তন করেন- মাইকেল মধুসূদন দত্ত।
৮) অমিত্রাক্ষর ছন্দের প্রধান বৈশিষ্ট্য ভাবের প্রবহমানতা; অর্থাৎ, এই ছন্দে ভাব চরণ-অনুসারী নয়, কবিকে একটি চরণে একটি নির্দিষ্ট ভাব প্রকাশ করতেই হবে- তা নয়, বরং ভাব এক চরণ থেকে আরেক চরণে প্রবহমান এবং চরণের মাঝেও বাক্য শেষ হতে পারে।
৯) বিরামচিহ্নের স্বাধীনতা বা যেখানে যেই বিরামচিহ্ন প্রয়োজন, তা ব্যবহার করা এই ছন্দের একটি বৈশিষ্ট্য
১০) অমিত্রাক্ষর ছন্দে অন্ত্যমিল থাকে না, বা চরণের শেষে কোনো মিত্রাক্ষর বা মিল থাকে না
১১) মিল না থাকলেও এই ছন্দে প্রতি চরণে মাত্রা সংখ্যা নির্দিষ্ট (সাধারণত ১৪) এবং পর্বেও মাত্রা সংখ্যা নির্দিষ্ট (সাধারণত ৮+৬)
১২) এই ছন্দে অপূর্ণ পর্ব থাকে না।


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) বাংলা ছন্দঃ রূপ ও রীতি – মিহির চৌধুরি কামিল্যা।    
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করুন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।