ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৬, ভাগ-৫১> – ছন্দের আকৃতি বা রূপভেদ
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ - পয়ার ও প্রবহমান পয়ার
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি সরদার আরিফ উদ্দিন মহাশয়কে।          
------------------------------------------------------------------------------
পয়ারঃ
অক্ষরবৃত্ত রীতিতে রচিত ৮ ও ৬ মাত্রার দুই পর্বের চরণযুক্ত অন্ত্যমিল সমন্বিত দুই চরণের যে স্তবকবন্ধে প্রতি চরণান্তে ভাবের আংশিক বা সামগ্রিক প্রকাশ ঘটে তাকে বলে পয়ার।
বৈশিষ্ট্য-
ক) পয়ারে থাকে দুটি চরণ;
খ) দুই চরণে থাকে অন্ত্যমিল;
গ) প্রতি চরণে থাকে ৮ ও ৬ মাত্রার দুটি পর্ব।
ঘ) প্রতি চরণের শেষে ভাবের আংশিক বা সামগ্রিক প্রকাশ ঘটে;
ঙ) পয়ার অক্ষরবৃত্ত রীতির ছন্দ।
যেমন-
"বিশেষণে সবিশেষ কহিবারে পারি
জান ত স্বামীর নাম নাহি লয় নারী।"


প্রবহমান পয়ারঃ
অক্ষরবৃত্ত রীতিতে রচিত ৮ ও ৬ মাত্রার দুই পর্বের চরণযুক্ত যে ছন্দ-বন্ধে ভাব চরণান্তে আংশিক বা সামগ্রিক প্রকাশিত না হয়ে পরবর্তী একাধিক চরণে স্বচ্ছন্দে প্রবাহিত হয়, তাকে বলে প্রবহমান পয়ার।
বৈশিষ্ট্য-
ক) প্রবহমান পয়ার অক্ষরবৃত্ত রীতির ছন্দ।
খ) এর লয়, মাত্রাগণনা পদ্ধতি প্রভৃতি এই ছন্দের নিয়মানুসারী।
গ) প্রতি চরণে থাকে ৮ ও ৬ মাত্রায় মোট ১৪ মাত্রায়।
ঘ) চরণে ৮ মাত্রায় হ্রস্বযতি, ১৪ মাত্রায় পূর্ণযতি।
ঙ) প্রবহমান পয়ারে ছেদস্থাপনে কোনো বাধ্যবাধকতা নেই।
**প্রবহমান পয়ার আবার দুই প্রকারের-
১) অমিল প্রবহমান পয়ার
যেমন-
"সম্মুখ সমরে পড়ি বীর চূড়ামণি
বীরবাহু, চলি যবে গেলা যম পুরে
অকালে,"
২) সমিল প্রবহমান পয়ার
যেমন-
"কবিবর, কবে কোন বিস্মৃত বরষে
কোন পুণ্য আষাঢ়ের প্রথম দিবসে
লিখেছিলে--"


**কিন্তু কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী তাঁর 'কবিতার ক্লাস' গ্রন্থে বলেছেন - "পয়ার বলতে সত্যিই কোনও ছন্দ বোঝায় না, পয়ার আসলে একটা বন্ধ মাত্র, এবং সেই বন্ধে যেমন অক্ষরবৃত্ত, তেমনই মাত্রাবৃত্ত আর স্বরবৃত্তের পঙক্তিকে বাঁধা যেতে পারে। অনেকেই বেঁধেছেন।"
তিনি উদাহরণ দিয়েছেন এভাবেঃ
অক্ষরবৃত্তের পয়ারঃ
নিম্নে আদিগন্ত শুধু সমুদ্র সুনীল
ঊর্ধবাকাশে উড়ে যায় দুটি গাংচিল।
মাত্রাবৃত্তের পয়ারঃ
নীচে আদিগন্ত-যে সিন্ধু সুনীল
ঊর্ধবে মেলেছে ডানা দুটি গাংচিল।
স্বরবৃত্তের পয়ারঃ
যোজন যোজন নীলের খেলা সমুদ্দুরের জলে
ঊর্ধবাকাশে শুভ্র দুটি সারস উড়ে চলে।


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) বাংলা ছন্দঃ রূপ ও রীতি – মিহির চৌধুরি কামিল্যা
                   ২) বাঙলা ছন্দ – জীবেন্দ্র সিংহরায়
                   ৩) কবিতার ক্লাস- নীরেন্দ্রনাথ চক্রবর্তী
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।