আমি মৌলবাদী,
হ্যাঁ....! হ‌্যাঁ....!
আমি জোড় গলায় বলছি...
আমি মৌলবাদী...।
আমি সাম্প্রদায়িক;
অসাম্প্রদায়িকতার চেতনা আমার মাঝে নেই।
ধুকে ধুকে মরেগেছে সব।
অসাম্প্রাদায়িক চেতনায় আমি বিশ্বাস করি না।
ইসলাম যদি হয় আমার ধর্ম,
তবে আমি সাম্প্রদায়িক।
ইসলাম যদি হয় আমার আদর্শ,
তবে আমি মৌলবাদী।
ইসলামী চেতনায় যদি করি প্রতিরোধ,
তবে আমি সন্ত্রাস।
আমি যদি চাই-
আমার মাতৃভূমি হবে ইসলামী রাষ্ট্র,
তবে আমি উগ্রবাদ।


ধ্বিক্কার জানাই নব্য সমাজের মানবতাকে;
কোথায় মানবতা...?
ফিলিস্তিন কী চোখে পড়ে না...?
আফগানিস্তান কী মঙ্গল গ্রহে...?
অহিংসা কিসের ধর্ম...?
মুসলিম নিধনের...?
কী হচ্ছে এ্যাঙ্গলোতে..?
এটা কোন অসাম্প্রদায়িকতা...?
কাশ্মির, মুজাফফরনগর, উত্তরপ্রদেশ-
কোন মানবতার পতাকা উড্ডীন....?
কামানের গোলায় আজ-
আমার ভাইয়ের বুক ঝাঝড়া।
মানবাতাবাদীরা আমাকে
মানবতার গান শুনায়।


যদি বল-
সেকুলারিজম একটা চেতনা।
তবে বলতে চাই;
বনের পশুরাও নাস্তিক থেকে
বেশি  সেকুলার।
যদি বল-
ইহাই আমাদের ধর্ম।
তবে আমি বলবো;
হিংস্র জানোয়ার গুলো
তোমাদের থেকে বেশি ধার্মিক।
যদি বল-
নাস্তিকতা একটা মতাদর্শ।
আমার শেষ কথা;
কুকুর একটা নাস্তিক থেকে
বেশি মানবিক।