মোঃ ইকবাল হোসেন - তুষার

মোঃ ইকবাল হোসেন - তুষার
জন্ম তারিখ ১ জুন
জন্মস্থান কুমিল্লা, বাংলাদেশ
বর্তমান নিবাস ঢাকা, বাংলাদেশ
পেশা চাকরী
শিক্ষাগত যোগ্যতা মাষ্টার্স (রাষ্ট্রবিজ্ঞান)

মোঃ ইকবাল হোসেন তুষার ০১ জুন, ১৯৮৮ সালে কুমিল্লা জেলার হোমনা থানাধীন ভিটিকালমিনা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দুলালপুর চন্দ্রমণি বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে ২০০৪ সালে এসএসসি এবং হোমনা ডিগ্রি কলেজ থেকে ২০০৬ সালে এইচএসসি পাশ করেন। পরবর্তীতে তিনি ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ হতে বিএ পাশ করে ২০১২ সালে। এরপর তিনি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর চাকরিতে যোগ দেয়ার পর ২০১৫ সালে ঢাকা কলেজে এমএ ভর্তি হন। ছোটবেলা থেকেই তাঁর লেখালেখি ও চিত্রাঙ্কণের প্রতি খুব আগ্রহ ছিলো। নজরুল সাহিত্য, হেলাল হাফিজ ও জীবনান্দ দাসের সাহিত্য কর্মের প্রতি অনুপ্রাণিত হয়ে তিনি নিজেকে লেখালেখিতে মনোনিবেশ করেন। এছাড়া তিনি চিত্রাঙ্কন ও বিভিন্ন সামাজিক কর্মকান্ডে জড়িত আছেন। সামাজিক অসংগতি নিয়ে কাজ করার জন্য তিনি ও তাঁর বন্ধুদেরকে নিয়ে ‘আজকের পৃথিবী, আজকের কাজ’ স্লোগানকে সামনে রেখে গড়ে তুলেছেন সামাজিক সংঘ 'APAK'। তিনি খুবই বিনয়ী ও নম্র স্বভাবের মানুষ। একজন মুসলীম হিসেবে ইসলামী ভাবধারায় তিনি বিশেষভাবে অনুপ্রাণিত। রাজনৈতিকভাবে তিনি স্বাধীনতার পক্ষের শক্তি বাংলাদেশ আওয়ামীলীগের সমর্থক।

মোঃ ইকবাল হোসেন - তুষার ১০ বছর ৬ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে মোঃ ইকবাল হোসেন - তুষার-এর ১৩টি কবিতা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
২০/২
১৪/২
৩১/৮
১৮/১২
১৪/৭
৯/৪
২৯/৩
৪/৩
২/৩
১০/১২
৬/১২
৫/১২
৪/১২ ১০

তারুণ্যের ব্লগ

মোঃ ইকবাল হোসেন - তুষার তারুণ্য ব্লগে এপর্যন্ত ১টি লেখা প্রকাশ করেছেন। তাঁর তারুণ্যের সর্বশেষ ১টি লেখার লিঙ্ক নিচে পাবেন।