প্রিয় দেশ,
তুমি একটা মৃত্যুকূপ।


তোমার ক্ষমা নাই,
যদি লাশ হয়ে যাই।
তোমার জন্য-
সিরাজ-উদ-দ্দৌলার পলাশী,
খুদীরামের গলার ফাসী।
শুধু তোমার জন্য-
বাশের কেল্লায় তিতুমীর।
কারাগারে বিদ্রোহী নজরুলের
তালা ভাঙ্গার গান।


তোমার ক্ষমা নাই,
যদি লাশ হয়ে যাই।
তোমার জন্য-
উনিশশো সাতচল্লিশ,
দু'টো পাকিস্তান।
শুধু তোমার জন্য-
সালাম, রফিক, জব্বার,
বরকত, শফিউরসহ-
ধুলায় লুটায় তাজা প্রাণ।
ভাষার মিছিল, ভাষার গান-
চেতনায় বায়ান্ন,
শুধু তোমার জন্য।


তোমার ক্ষমা নাই,
যদি লাশ হয়ে যাই।
তোমার জন্য-
৬৬ থেকে ৬৯,
কেন বার বার-
ফিরে আসে ৭০....?
ভুলে গেছ ১৯৭১,
৩০ লক্ষ শহীদের মূল্য কত?
তুমি ভুলে গেছ।
শুধু তোমার জন্য-
৯টি মাস ৭ কোটি মানুষ
অন্ন-বস্ত্র, গৃহহীণ।
সম্ভ্রমহীন শত মা-বোন,
পথহারা শিশুর আর্তনাদ,
ভুলে গেছি আজ।
শুধু তোমার জন্য।


তোমার ক্ষমা নাই,
যদি লাশ হয়ে যাই।
তোমার জন্য-
বঙ্গবন্ধুর আদর্শ,
শহীদ জিয়ার চেতনা।
এরশাদের স্বৈরাচার-
নূর হোসেনের লাশ;
৯০ এর গন-আন্দোলন।
এসব তোমার জন্য।


তোমার ক্ষমা নাই,
যদি লাশ হয়ে যাই।
শহীদের রক্তের বন্যা,
লক্ষ লক্ষ লাশ,
গনতন্ত্রের বুলি,
শুধু তোমার জন্য।
কত দেখতে চাও তুমি?
তুমি দেবী না রাক্ষসী?
তোমার জন্য-
তবে কেন এত প্রয়াণ?
আর কত চাই..?
বন্ধ কর নিঠুর খেলা।


তোমার ক্ষমা নাই,
যদি লাশ হয়ে যাই।
তোমার জন্য-
অজস্র জাগরণের গান,
জ্বালাময়ী কবিতা।
আর কত চাই..?
লাশ হতে চাই না।
ফিরিয়ে দাও ইতিহাস।
তোমার জন্য-
ককটেল, গানপাউডার,
বন্ধুকের গোলার আঘাত,
ঝাজড়া করা বুক।
তোমার জন্য-
ভুলে যাই রক্তমাখা শার্ট,
রাজপথের শহীদ আসাদ।


তোমার ক্ষমা নাই,
যদি লাশ হয়ে যাই।
তোমার জন্য-
হাসিমুখে দুঃখ-ব্যথা,
সয়ে সয়ে যাই।
তবু তোমাকে চাই।
তোমার বুকে শান্তি খুজি,
তোমার মাঝে স্বপ্নদেখি,
তোমাকে নিয়ে পথচলা।
তোমার জন্য-
আশাবাদি বুকে,
দেখি শুধু নিরাশার ধূলা।


তোমার ক্ষমা নাই,
যদি লাশ হয়ে যাই।
শুধু তোমার জন্য-
১ গজ পতাকা, কাঠের মানচিত্র,
স্মৃতিস্তম্ভ, স্মৃতিসৌধ চাই না,
তবে আমার কাছে-
বাংলাদেশ একটা পতাকা,
একটা স্মৃতিস্তম্ভের মিনার।
দেখতে চাই তোমাকে-
শান্তিময় বাংলাদেশ রূপে।
তবে আমার জন্য-
শুধু বাংলাদেশ নয়,
৫৬ হাজার বর্গমাইল জুড়ে,
রুপসী বাংলা চাই।


দেশের জন্য-
আমি লাশ হতে আসি নি,
আমি দেখতে আসি নি-
দেশের ভিতর আরেকটি দেশ।
৫৬ হাজার বর্গমাইল জুড়ে-
সোনার বাংলা চাই।
তোমার ক্ষমা নাই,
যদি লাশ হয়ে যাই।