জনমুখে প্রথম শুনলাম তোমার কথা,
এই বাংলার পথে-প্রান্তরে;
আকাশের নীলিমায়,
নীলগিড়ি পাহাড়ের চূড়ায়।


কথা হল সবুজ ঘাসের সাথে,
শিশির বিন্দুর গায়ে তোমার নাম;
কৃষ্ণচূড়া গাছের ফুলগুলো-
সমসুরে গেয়ে গেল তোমার বন্দনা।


উষার আলো তোমার ছবি আঁকে,
ভোরের বাতাসে রং-তুলির ছোয়া;
তোমার নামে ঝিঁ-ঝিঁ পোকা,
গোধূলী রঙের গল্প বলে।


অতঃপর তুমি, অতঃপর আমি,
অতঃপর চোখাচোখি চাহনি;
আমিও অতঃপর বলে দিলাম,
সাবলীলভাবে- তোমাকে ভালবাসি।


সেই থেকে শুরু, বৃষ্টিতে ভেজা,
অতঃপর চাঁদের জোত্স্নায় হাঁটা।
হাতছানী দিয়ে তারাগুলো বলে,
অতঃপর কানাকানি গান।


সেই থেকে শুরু, সেই চাঁদের হাসি;
অতঃপর সাবলীল প্রেম।