বর্ষা রাতে ভরসা তোমার ভাঙ্গিনি বলে
অদ্য প্রাতে সদ্য ফোটা গোলাপ মতন
তৃষ্ণা বুকে উষ্মা নিয়ে সঙ্গিনি হলে ।
মহাকাশের কক্ষপথে উপগ্রহের মত
তোমার মনের অক্ষরেখা খুঁজতে গিয়ে
স্বপ্ন স্মৃতি ভীড় করেছে লক্ষ কোটি যত ।
উষ্ণ অধর তোমার মম ষ্পর্শে প্রকম্পিত
বলিছে যেন শত শতাব্দীর ইতিহাস
মেয়েলি সুভাষে উদাস মন অতুল পুলকিত ।
এক লহমায় বাহু বন্ধনের মুক্তি দিলে
  ঈষৎ হাসি ঠুঁটের কোনে মেখে
বিদায় বার্তা কর্ণকূহরে রাখি অদৃশ্য হলে ।
একি তবে ভরসার প্রতিদান দিলে ?
যাবে যদি এলে কেন অনুরাগ নিয়ে
জানতাম না তো প্রিয়া , তুমি যাবে চলে ।
বর্ষা'রা আসবে কি আর এই বসন্তের শেষে
ভরসা নিতে আমার উষ্ণ বাহুডোরে
আমার বাহ্যমান কষ্টদের মুক্তির দেশে ।
শুক্লাপক্ষের নীলাকাশে নীলাঙ্গন হয়ে
তারার সাথে চাঁদের তীরে আসবে কি
প্রবলা প্রেমের টানে প্রবসন হয়ে ।