হিমাদ্রিতা

হিমাদ্রিতা
কবি
প্রকাশনী মিজান পাবলিশাস
সম্পাদক মোঃ মিজানুর রহমান
প্রচ্ছদ শিল্পী মোঃ হাবিব
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৮
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০১৮
বিক্রয় মূল্য ১৫০

সংক্ষিপ্ত বর্ণনা

হিমাদ্রিতা বইটি একটি কাব্য সংকলন । মানুষ মাটির ফুল। কবি সে ফুলের পরিচর্যা কারী । বই সভ্যতার সেই ধারক বা বাহক, যেমন হিমাদ্রিতা কাব্য সংকলনটি। হিমাদ্রিতা বইটিতে কাব্যের এমন কিছু দারুণ সংযোজন রয়েছে যা না অধ্যায়ন করলে পাঠক তার মর্ম অনুধাবন করা তার পক্ষে মুশকিল হবে।

ভূমিকা


অমর গ্রন্থ মেলা ২০১৮ এ আসছে কবি,শফি মোঃ ওমর ফারুক এর সাড়া জাগানো কাব্য গ্রন্থ হিমাদ্রিতা, মিজান পাবলিসাস,স্টল নং(০৩১,৩০২,৩০৩) হতে।কবিতা শব্দময়তার বিন্যাস বা কাতরতা নয়,হেথায় দর্শন থাকা বাঞ্ছনীয়।কাব্য বা কবিতা, শিল্প, ধর্ম, কর্ম, সমান্তরাল কর্মের উপাখ্যান, রহস্য ভেদী তেমন কিছু নয়।বিচ্যুত ভালবাসা নষ্ট মিছিলের গল্প বলে।কাব্য কি? ধৈর্য্যের সাক্ষী দেয় ? একদিন সব কিছু চলে যাবে নষ্টদের মিছিলে।লুন্ঠনের চেয়েও মগজের শোষণ মারাত্বক।রক্ত চক্ষুর ভয়ে নত জাতি মেরুদন্ডহীন। ধর্মান্ধতা নয় ধর্মের অজ্ঞতা মানুষে মানুষে বিবেদ সৃষ্টি করে।সভ্যতা সে কি, সাক্ষী দেয় কাব্যের দেহে? সভ্যতার দ্রোহ, সভ্যতার কাব্য।কাব্য সভ্যতার দর্পণ।কাব্য—সভ্যতার বির্বতনের সাক্ষী। কাব্য প্রকাশ করে, সভ্যতার গাঁথুনি, দৃঢ় বা রুঢ়, মেদুরতার গল্প বা লিখনি। কবি, শফি মোঃওমর ফারুক জম্ম সূত্রে, লক্ষীপুর জেলার, রামগঞ্জ থানার আলীপুর গ্রামের নিবাসী।জম্ম ১৯শে এপ্রিল, ১৯৭১। বর্তমানে ১/২, লারমিনি ষ্টিট, ওয়ারী, ঢাকা।পেশায় একজন সফল ব্যাবসায়ী হলেও শিক্ষা জীবন তার খুব বেশী দূর এগিয়ে যায়নি, তিনি আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন ১৯৯৬ সালে ।১৯৯০ সালে চট্রগ্রাম পাহাড়তলি রেলওয়ে উচ্ছ বিদ্যালয় থেকে এস এস সি পাশ করেন।১৯৯৮ সালে উনি সরকারি তিতুমির কলেজ, ঢাকা,হতে এম কম পরীক্ষা দেন। ছয় ভাই তিন বোনের মাঝে উনি তৃতীয়। রক্ষনশীল ও মধ্যবিত্ত ঘরের সন্তান হলেও তিনি থাকেন সাহিত্যের অনুরাগী। ওনার পাঁচটি উপন্যাস ও দুইটি কবিতার বই বেরিয়েছে।প্রথম উপন্যাস নাম রোদেলা, মিজান পাবলিশার্স বই মেলা ২০১৩ সালে, ব্দিতিয় উপন্যাস পদ্দপাতার জল, শাহিন পাবলিশার্স বই মেলা ২০১৪, তৃতীয় উপন্যাস মেঘল দীঘির পূর্ব পাড়ে, বই মেলা ২০১৫, চতুর্থ উপন্যাস সুগন্ধি শ্রাবণে মিজান পাবলিশার্স বই মেলা ২০১৬। এবং সভ্যতার দর্পণ তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ও ষষ্ট গ্রন্থ, শ্রাবণ প্রকাশনী বই মেলা ২০১৭, এবং তাঁর প্রথম কাব্য গ্রন্থ অনুড়া শ্রাবণ প্রকাশনী ২০০০ সালে শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশিত হয়। দীর্ঘ প্রায় তেইশ বৎসর যাবৎ উনি নিরলস ভাবে সাহিত্য সাধনা করে গেছেন। পাহাড়, নদী, সাগর এই তিনের সম্বয়ে গড়া চাটগাঁয়ে কাটে তার শৈশব, কৈশর ও যৌবন। সঙ্গত কারণে তিনি হয়ে উঠেন সাহিত্যের অনুরাগী। এ তাঁর একটি অনন্য প্রকাশ, এই প্রকাশের সাথকতা কোথায় তা পাঠকের হাতে বির্চায ।
শফি মোঃ ওমর ফারুক
১/২, লার মিনি স্ট্রিট
ওয়ারী, ঢাকা
মোবাইল ঃ ০১৭২১৬৯৪৮৫৮
০১৮৪৩৭৮৫৭২৫

উৎসর্গ

বন্ধু তানভীর ও সহযোদ্ধা রাশেদ আলীকে

কবিতা

এখানে হিমাদ্রিতা বইয়ের ৬টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য