বাংলা কবিতার আসরের সদস্য কবি দেওয়ান লালন আহমেদ গত ১৪ জুলাই, ২০২২ (বৃহস্পতিবার) তারিখে ইহধাম ত্যাগ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি ১৯৭৯ সালের ৫ ডিসেম্বর টাঙ্গাইলের মির্জাপুরের ছাঁওয়ালি গ্রামে জন্মগ্রহণ করেন। আমরা অকালপ্রয়াত কবির বিদেহী আত্মার শান্তি কামনা করছি। বাংলা কবিতার আসরে তিনি প্রায় ৬ বছর যাবত লেখালেখি করেছেন। তাঁর পাতায় সর্বমোট ৬৮৮ টি কবিতা প্রকাশিত হয়েছে।


কবি পেশাগত জীবনে ট্যুরিস্ট পুলিশের এসপি হিসেবে দায়িত্ব পালন করতেন। গত ১৪/০৭/২০২২ তারিখ দুপুরে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কবি দেওয়ান লালন আহমেদ-এর মৃত্যু হয়।


তিনি একজন গীতিকারও বটে। করোনা মহামারিকালীনে পুলিশ সদস্যদের মনোবল বাড়াতে কবি দেওয়ান লালন আহমেদ-এর লেখা ‘দুঃসময়ের হাল ধরা নাবিক মানবিক আর নির্ভীক-বাংলাদেশ পুলিশ’ শিরোনামের গানটি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটিউবে বেশ জনপ্রিয়তা পায়। গানটিতে সুর ও কণ্ঠ দেন শিল্পী অটামনাল মুন। ২০১৯ সালে প্রকাশিত ‘পাসওয়ার্ড’ গানটির জন্য ‘চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডে’ আধুনিক গান ক্যাটাগরিতে শ্রেষ্ঠ গীতিকার হিসেবে স্বীকৃতি পান দেওয়ান লালন আহমেদ।


এ পর্যন্ত কবির সাতটি গ্রন্থ প্রকাশিত হয়েছে-
পুলিশের খেরোখাতা- প্রকাশনী: দাঁড়কাক
পুলিশের খেরোখাতা-দ্বিতীয় পর্ব - প্রকাশনী: এক রঙা এক ঘুড়ি
বাবার চোখে মুক্তিযুদ্ধ - প্রকাশনী: দাঁড়কাক
বিতং বনে বন বনিয়ে -  প্রকাশনী: এক রঙ্গা এক ঘুড়ি
বেদনার বিবর্ণ বাকল - প্রকাশনী: অন্য প্রকাশ
সাধু সঙ্গে ডুবাও অঙ্গ - প্রকাশনী: এক রঙা এক ঘুড়ি
সারেং ছাড়া জাহাজ চলে- প্রকাশনী: মিজান পাবলিশার্স


কবি দেওয়ান লালন আহমেদ মৃত্যুকালে একজন স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। বাংলা কবিতা ডটকম-এর পক্ষ থেকে আমরা মরহুম কবির রুহের মাগফেরাত কামনা করছি এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।


তথ্যসূত্র- ঢাকা টাইমস