মাহাবুব আলী মিনা

মাহাবুব আলী মিনা
জন্ম তারিখ ১ জুলাই ১৯৮৫
জন্মস্থান মাদারীপুর, বাংলাদেশ
বর্তমান নিবাস গাজীপুর, বাংলাদেশ
পেশা চাকুরি
শিক্ষাগত যোগ্যতা আই এ

মাহাবুব আলী মিনা ১৯৮৫ ইং এর পহেলা জুলাই মাদারীপুর জেলার শিবচর থানধীন কেরানীর বাট গ্রামে জন্মগ্রহন করেন। তিন ভাই দুই বোনের মধ্যে কবি তৃতীয়। তাঁর মেঝ ভাই (কবির বড়) হাবিবুর রহমানের ছিল সাহিত্য পড়ার বড় নেশা। তবে তা গদ্য সাহিত্যের। বিশেষ করে বঙ্কিম আর শরৎ রচনাগুলোর সবকটিই তাঁদের বুকসেল্ফে থাকত। তা পড়ে পড়েই অনুজ মাহাবুবের সাহিত্যের সাথে পরিচয় ঘটে। গদ্য কবিতা কবির একেবারেই অপছন্দ। তাই রবি-নজরুল কিংবা জসিমউদ্দিন ছাড়া অন্য কারো কবিতা কবি তেমন একটা পড়েননি। মেধাবী ছাত্র থাকা সত্বেও কেবল ছাত্র রাজনীতির নেশা কবির লেখাপড়াকে মাঝ পথেই বাধগ্র্রস্ত করে। বি.এ. দিলে কলেজ থেকে বের হয়ে যেতে হবে, এই ভয়ে আর বি.এ পরীক্ষা দেয়া হয়নি। কিন্তু নিন্ম মধ্যবৃত্ত ঘরের সন্তানদের জন্যে রাজনীতির চারন ভূমি যে এখন আর বাংলাদেশ নয় তা যখন বুঝে কবি যেই পুন: পড়া লেখায় মনোনিবেশ করবেন ওমনি সংসারের একমাত্র উপর্জনক্ষম পিতা প্যারালাইস্ট হয়ে যাওয়ায় বাধ্য হয়ে চাকুরির জন্যে ঢাকায় চলে আসতে হয়। অল্প শিক্ষা পুঁজি করে ভাল চাকুরী হয়না। তাই বাধ্য হয়ে পোশাক শিল্পে ঢুকতে হয়।

মাহাবুব আলী মিনা ৫ বছর ৫ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে মাহাবুব আলী মিনা-এর ৭৯টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
১৭/৩
২৭/২
২৬/২
২০/২
১৩/২
৪/২
২৯/১ ১১
২৮/১ ১১
২৭/১
২৬/১
২৫/১
২৪/১
১৯/১ ১৬
১৮/১
১৭/১
১৬/১
১৪/১
১৩/১
১২/১
১১/১
১০/১
৯/১
৮/১
৭/১
৪/১
৪/১
৩/১
২৭/১২
৪/১
৭/১২
২৫/১১
২২/১১
১৯/১১
১৫/১১
১৩/১১
১৩/১১
২৩/১০
১৫/১০
২৫/৭
২৩/৭
১০/৭
৭/৭
৬/৭
৬/৬
২৮/৫ ১১
২৬/৫ ১২
১৫/৫
৯/৫
৭/৫
২/৫