চাইছি ছুটি প্রবলভাবে, চাইছি তবু দিচ্ছেটা কে?  
গুটিয়ে নেরে স্বপ্নগুলো, তল্পিতল্পা যাস নে রেখে।
স্বপ্ন, যদি স্বপ্ন গোটাস তোর হিসেবের খুব নাগালে -  
নুন দিয়ে তুই আগেই কেন মারিসনি রে হাসপাতালে?
উপড়ে নেব অনেক কিছুই, শ্লেটপেন্সিল, বাড়ির শিকড় -
ঘুম জাগানো রাত্রি জেগে এক কবিতা মন বরাবর।
কাজের কাজ তো হয় না কিছুই, হৃদয় ভাঙে পাষণ্ড,
এসব থেকে চাইছি ছুটি প্রবলরূপে দুদন্ড।
প্রেম নেব না, থাক অভিসার, পেছন পানে যাত্রীসুর;
ঠিক সময়ে টিফিন খেও, আমি না হয় অনেকদূর।
হয়ত জানি জীবন থেকে অনেক সি.এল, ডি.এ বাকি,
এই ছুটিতে কাজের শুরু, অনেকদিন তো দিলাম ফাঁকি।
আগে থেকেই বুক করেছি, ওয়েবসাইটে বনবিতান,  
মেঘের নিচে শুনব এবার হাজার পাখীর মুগ্ধ গান।