এই আলোচনাটি (অথবা বলা ভাল একটা দাবী) যার উদ্দেশ্যে, তিনি এই বাংলা কবিতার আসরের এডমিন তথা কর্নধার জনাব আশফাকুর রহমান পল্লব।


শ্রীমান, আজ প্রায় ৫ বছর অতিক্রান্ত হয়ে গেল আন্তর্জাল জগতে এই বাংলা কবিতা আসরের পদার্পন। সোজাসাপটা ভাষায় জানাই, এই সাইটে একদম প্রথম দিকের যে সব কবিতাগুলি প্রকাশিত হয়েছিল, আমি সেই সব কবিতাগুলি পড়তে চাই।  


বর্তমানে শুধু মাত্র শেষের ১০টি পাতা পড়তে পারি, যার শুরু ০৪/১১/২০১৪। আমি সেইসব কবিদের কবিতা পড়তে চাই, যারা একেবারে প্রথম দিন থেকেই তোমার সাথে ছিল, এই আসরের সাথে ছিল। তাই জানতে চাই, এই আসরে প্রথম কবিতাটা কে লিখেছিল, কি লিখেছিল ইত্যাদি ইত্যাদি। তাঁদের কবিতার ধরন, কাব্যবোধ জানা খুবই প্রয়োজন মনে হয় আমার। প্রথম দিকের কবিরা আদৌ কেউ আজো লেখে কিনা জানতে চাই। আরো একটা কারন। প্রথমদিকের কবিদের অবদান এই সাইটটিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছিল। তাই তাঁদের কবিতা আবার পড়বার সুযোগ করে দিলে তাঁদের প্রতি সম্মান জানানো হবে বলেই আমার মনে হয়। কারন পুরাতন ভিতের উপরেই অট্টালিকা গড়ে ওঠে, পরবর্তীকালে সেই অট্টালিকা পরিবর্তিত / পরিমার্জিত হতে থাকে, তবে ভিতটা একই থেকে যায়, দ্বিতীয়ত, একটা অট্টালিকার ভিত্তিপ্রস্তর যত মজবুত হয়, অট্টালিকার আয়ুও তত দীর্ঘস্থায়ী হয়।    


তাই যদি আন্তর্জালে প্রকাশিত খবরের কাগজের পাতার মতন একটি 'পুরানো সংস্করণ' ধাঁচের পাতা এই সাইটে জুড়ে দাও, তবে ভীষণ উপকৃত হব।  


পল্লব, তোমার উত্তরের আশায় থাকলাম। শুভায়ু।