হে কবি তুমি কত কিছুই না লিখছ
কি লাভ তাতে ? নিভৃত কি তা ভাবছ,
কথার ফুলঝুড়িতে সাধ্যের ইতিহাস রচনা করছ
কজনই বা জানে, তুমি কি লিখছ?


হে কবি তুমি কত কিছুই না লিখছ
ভাল খারাপ সব যে লিখছ,
গুণ বিচারে ক’জনই বা তোমার করে পাচ্ছ
লিখছ বেশ, থাকছে বেশ, বাহবা নাহি পাচ্ছ।


হে কবি তুমি কত কিছুই না লিখছ
তোমার ঘরের চারিপাশে তার কি কোন মূল্যায়ন পাচ্ছ,
লিখে যাও, মনের অভিলাস তো পুরণ করছ
জীবন যৌবন শেষ করে কত জনই বা কবির স্বীকৃতি পাচ্ছ?