আত্মকথা

আত্মকথা
কবি
প্রকাশনী দিরা প্রকাশন ৩৫ বাংলাবাজার, ঢাকা-১১০০।
প্রচ্ছদ শিল্পী দ্বীপ ডিজাইন
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২১
বিক্রয় মূল্য ১৫০ টাকা

সংক্ষিপ্ত বর্ণনা

কবিতা মানেই শব্দের খেলা এইক সাথে কবি মনের ভাবের বানী প্রকাশ করা ড. লুৎফর রহমান তোফা সেই চেষ্টায় কতখানি সফল হয়েছেন বিচার করার ভার পাঠকের উপর। আত্মকথা কবির প্রথম কাব্যগ্রন্থ এটি মনে করলে তার কাব্য প্রতিভার প্রতি অবিচার করা হয় না। আত্মকথা কাব্যগ্রন্থের প্রতিটি কবিতা কাব্যিক ভাবাবেগ, শব্দ চয়ন ছন্দের মিল রয়েছে। কাব্যমোদি পাঠকদের কিছুটা হলেও তৃপ্ত করবে।

ভূমিকা

‘‘আত্মকথা” গ্রন্থটি তৃতীয় কাব্যগ্রন্থ। তিন সংখ্যাকে তত্তের বিচারে অলমানে বলা হলেও ‘‘তৃতীয় নয়ন” শব্দটি যেমন দৃষ্টির নতুন প্রসারতা এনে দেয়। তেমনি তৃতীয় এ কাব্যগ্রন্থ লেখা লেখির নতুন রুপ প্রকাশ করবে বলে আমার বিশ্বাস। পাঠক কূলই এর প্রকৃত বিচারক বলে বিশ্বাস করি।
‘‘আত্মকথা’’য় বিভিন্ন বিষয়ের উপর বিষয় ভিত্তিক ধারণা আলোকপাত করার চেষ্টা করা হয়েছে। পাঠক মনে জাগতে পারে, কিন্তু সমাধান পাঠকের একান্ত নিজের। বিচার বিশ্লেষনে পাঠকের হৃদয়ের আকুলতাই শ্রেষ্ঠত্বের আসনে আসীন হবে। আমি একজন ভাল পাঠক হতে গেয়ে নিজের মনের ভাবকে তুলে ধরতে চেষ্টা করছি। কতটুকু সফল তা পাঠক কূল বিচার করবেন। মনের একান্ত অনুভূতির বহিঃ প্রকাশেই আক্ষরিক বিন্যাস ‘‘আত্মকথা’’
প্রিয় বিদগ্ব পাঠক কূলের নিকট আমার সবিনয় নিবেদন তারা যেন ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখেন আমার জ্ঞাত অজ্ঞাত সকল ভূলগুলো। নানা ব্যস্ততা ও যাপিত জীবনের ক্লান্তি ভুলে এ ক্ষুদ্র প্রয়াসের আক্ষরিক কাঠামো বিন্যাসে যারা উদার হস্তে এগিয়ে এসেছেন তাদের সকলের প্রতি রইল কৃতজ্ঞা।
বিনীত
ড. লুৎফর রহমান তোফা। 

উৎসর্গ

আমার শ্রদ্ধেয় বাল্য শিক্ষক আয়নাল ভাই ও নুরু ভাইকে ,
আয়নাল ভাই ৮ বছর বয়স হতে ২৬ বছর বয়স পর্যন্ত দীর্ঘ ১৮ বছর এবং
নুরু ভাই ১২/১৩ বছর হতে ৪০ বছর বয়স পর্যন্ত প্রায় দীর্ঘ ২৮ বছর আমাদের পরিবারের কৃষি কাজের দেখাশুনা ও নিয়ন্ত্রণ করেছেন।
তাদের নিকট আমার বাল্য শিক্ষা শুরু হয়, তাঁরা দুজনেই আমাদের রক্তের সম্পর্কের কেউ নন কিন্তু আমাদের পরিবারের প্রতি তাদের দায়িত্ব ও শ্রদ্ধাবোধ আমাদের পরিবারকে নতুন একমাত্রা এনে দেয়, যা আমাদিগকে এলাকায় পরিচিত করে তোলে।

কবিতা

এখানে আত্মকথা বইয়ের ২৯টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য