কাব্য আর কবিতা
একটি বাতি অপরটি সলিতা,
কখনও অন্ধকার, কখনও বা জয়িতা
কাব্যের মূলে রয়েছে কবিতা।


কাব্য আর কবিতা
রচনা করছে কত না বহতা,
কে যে কার জন্য বহে বার্তা
একটি অপরটির স্নিগ্ধতা।


কাব্য আর কবিতা
অন্ধকার আর আলোর বহতা,
কখনও বা দেখায় জড়তা
কখনও বা অগ্নিগিরির জ্বালা ময়তা।