দুঃখ বিলাস

দুঃখ বিলাস
কবি
প্রকাশনী দিরা প্রকাশন, ৩৫ বাংলাবাজার, ঢাকা—১১০০.
সম্পাদক রাজু আহমেদ
প্রচ্ছদ শিল্পী দ্বীপ ডিজাইন
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৯
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০১৯
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ১১০.০০ টাকা

সংক্ষিপ্ত বর্ণনা

দুঃখ বিলাস কাব্যগ্রন্থে এমন সব কবিতা স্থান পেয়েছে যা চলার পথের অনুভূতিতে আলোড়ন সৃষ্টি করেছে। যেখানে নৈতিকতা, সমাজের পঙ্কিলতা ও ঘুণেধরা মনুষ্যত্বকে অক্ষর বিন্যাসে সাজানো হয়েছে।
জীবনে চলার পথের দুঃখকে নিয়ে বিলাসিতা করা লেখকের সহজাত প্রবৃত্তি বলে অনেকে মনে করেন।

ভূমিকা

“দুঃখ বিলাস” কাব্য গ্রন্থে এমন সব কবিতা স্থান পেয়েছে যা চলার পথের অনুভূতিতে আলোড়ন সৃষ্টি করেছে। এটি দ্বিতীয় কাব্য গ্রন্থ। যেখানে নৈতিকতা, সমাজের পঙ্কিলতা ও ঘুণেধরা মনুষত্বকে অক্ষর বিন্যাসে সাজানো হয়েছে। জীবনে চলার পথের দুঃখকে নিয়ে বিলাসিতা করা লেখকের সহজাত প্রবৃত্তি বলে অনেকে মনে করেন। কোন এক বন্ধু বলে বসেন তার অনুভূতিতে লেখক নাকি “দুঃখ বিলাস” করেন। তাইতো তাকে দেয়া প্রতিশ্রুতি মত দ্বিতীয় কাব্যগ্রন্থ “দুঃখ বিলাস”।

সকল কবিতার গাঠনিক কাঠামোতে একটু ভিন্নরুপ। সকল কবিতাই ১২ টি লাইন, যার ৪ টি লাইনে একটি অনুচ্ছেদ এবং প্রতি অনুচ্ছেদের প্রথম লাইন একই। লেখার গাঠনিক কাঠামোকে কোন ধরণের কবিতার বিন্যাস বলা যায় তা অজ্ঞাত কিন্তু লেখকের একান্ত নিজস্ব অনুভূতি।

“দুঃখ বিলাস” এর প্রকাশে তেমন যত্নহীন হতে পারলাম না। মনের ব্যাকুলতাকে প্রকাশে নিজের কাছেই নিজে তৃপ্ত নই, তবুও প্রকাশের উদ্যোগ নিলাম। কবি হবার বাসনা আমার নেই, কারণ কবি হবার মত তেমন গুনাবলী আমার নেই বলে আমি নিজে মনে করি। তবে হাতের লেখা অক্ষর বিন্যাসকে ছাপার হরফে স্থান সংকুলান করার প্রয়াসই “দুঃখ বিলাস”।

তবে পাঠক কুলের নিকট আমার আবেদন তাঁরা যেন ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখেন ও সমালোচনা করে আমায় কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করেন। সারাদিনের ব্যস্ততা, কর্ম গ্লানি সহ্য করে এ ক্ষুদ্র প্রয়াসের রূপায়নে যারা সাহায্য করেছেন, তাদের সকলকে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

বিনীত
ড. লুৎফর রহমান তোফা

উৎসর্গ

আমার শ্রদ্ধেয় শিক্ষক
জনাব মোঃ মাকছুদুর রহমান, বিএসসি বি.এড
সিনিয়র শিক্ষক
চরমাস্তল এম.বি.এ উচ্চ বিদ্যালয়, দৌলতপুর, মানিকগঞ্জ।
যিনি আমার কৈশোরের চলার পথ প্রদর্শক।

কবিতা

এখানে দুঃখ বিলাস বইয়ের ৩৪টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য