তোমার চলা আদি অনন্তের প্রতি ধাপে ধাপে,
ক্লান্ত পরিশ্রান্ত হয়ে তুমি কি হারিয়ে যাচ্ছ চোরাস্রোতে?
হে আগন্তুক পথই তোমার পাথেয়, বহু জনপদের প্রতিভু তুমি।


তুমি ঘাতক খুঁজে চলেছ অনুসন্ধিৎসু চোখে,
ঘাতক চিহ্নিত করবে তুমি আগ্নেয়াস্ত্র দেখে!
তুমি কি জানো সভ্যতার পরতে পরতে,
প্রবাল দ্বীপের মত জমে আছে বহু অস্ত্রহীন ঘাতক,
তাদের পরিচয় লেখা আছে কোন অভিধানে?
তাদের চিনবে তুমি কোন অভিজ্ঞানে?