সূর্যটা খুব ভালো ছেলে, মন দিয়ে সে পড়ছে
পড়ার তোড়ে ডিগ্রি বেড়ে দেশ-দুনিয়া ভরছে।
জ্ঞানের ছটায় সূর্য সোনা জ্বলজ্বলে আর গনগনে
বৃষ্টি বড় দস্যি মেয়ে, তিড়িংবিড়িং চনমনে।
নতুন বইয়ের ছন্দ-ছড়া কিছুই মনে ধরে না
সবাই তাকে পড়তে বলে, তবু্ বৃষ্টি পড়ে না!
শুকনো পাতা যাচ্ছে ঝরে,কেন রে তুই ঝরিস না?
সূর্য এতো ডিগ্রি পেল,বৃষ্টি কেন পড়িস না?