(শ্রদ্ধেয় কবি রহমান মুজিবের হাইকু সম্বন্ধীয় লেখা পাঠ করে হাইকু লেখার প্রথম  প্রয়াস।  প্রিয় কবিকে উৎসর্গ করলাম।)    
(১)
পাকা তালের রস
খেতে ভাই বড্ড সরস
তুই বেটা ঢ্যাঁড়স।  
(২)
চাঁদনি রাতে তুই
খোঁপায় বেঁধে বেলী জুঁই
কেমনে একা শুই!
(৩)
ভোরে পাখির ডাক
দিনটা ভালোয় ভালোয় যাক
তুমি করো না রাগ।
(৪)
ভোর বেলায় তুমি
দিলে দুচোখে হামি
কি  বেশি  দামি!
(৫)
হারাই চাঁদ রাতে
নামে আঁধার জগতে
পারি না মানতে।
(৬)
ভাদ্রের গরমে    
ঘামেতে ভিজে সপ সপ
নিভলো প্রদীপ ধপ।  
(৭)
ঝম ঝম বৃষ্টিতে
মানুষ থাকে কষ্টেতে
মগ্ন সৃষ্টিতে।
(৮)
ঢাল তলোয়ারহীন
যেন সবাই বেদুঈন
জীবনটা সঙ্গীন।
(৯)
কাক ভিজে জলে
গাছ চেনা যায় ফলে
মানুষ চলনে  ।    
(১০)
সাপের হাঁচিটা
চিনতে পারে সেই বেদে  
যে গেছে কেঁদে।