কোন্ সমীরের ঘুর্ণি দোলা
করলো তোকে পন্থ ভোলা
শূন্য করি পুণ্য ঝোলা
উড়লি পাপাকাশে,
পাপের সাথে নিত্য যে তোর
রাত্রি শেষে ফের আসে ভোর
ডুবিস পাপের গহীন সাগর
বলনা কিসের আশে?|
ধরায় প্রথম তোরই হাতে
মরলো 'হাবিল' জীবন প্রাতে
প্রথম পাপের তকমা গাতে
তুইতো পাপী নিলি,
নারীর আশায় তোর তনুমন
উঠলো হয়ে রক্ত প্রবন
পরের জীবন করলি হরণ
শান্তি কি বল পেলি?|
অস্থায়ীকে স্থায়ী ভেবে
রইলি পড়ে অন্ধ কূপে
প্রভুর বিধান লঙ্ঘি ভবে
ডাকলি আপন লয়,
পাপের স্রোতে তোর ওদেহ
স্থান পেল ভীম কবর গেহ
পাইলো কি বল রক্ষা কেহ?
বিশ্ব জগত্‍ময়|
বসি রাজার সিংহাসনে
ক্ষমতারই শক্ত পাণে
খোদার প্রিয় খলিল সনে
জ্বাললি আগুন হেসে,
যে অনলে পুড়তে তারে
ফেললিরে তুই আপন করে
সেতো তাকে পুড়লনারে
মিললো বাগান বেশে|
তুইতো পাপী পরাজিত
নসতো আলোয় আলোকিত
রইলি সদা নিমজ্জিত
নবীর জীবন নাশে,
হয়েও এমন বীর পালোয়ান
শক্তি যাহার পাহাড় সমান
মারলো তোরে ওরে নাদান
ক্ষুদ্র মশক ত্রাসে|
_____________________ক্রমশ....