খানিক অন্যরকম

খানিক অন্যরকম
কবি
প্রকাশনী ভিন্ন চোখ প্রকাশনী
প্রচ্ছদ শিল্পী রাজীব দত্ত
স্বত্ব অবিরুদ্ধ মাহমুদ
প্রথম প্রকাশ জানুয়ারী ২০২৩
সর্বশেষ প্রকাশ জানুয়ারী ২০২৩
সর্বশেষ সংস্করণ অমর একুশে বইমেলা ২০২৩
বিক্রয় মূল্য ২৫০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

কাব্যগ্রন্থের নাম:- "খানিক অন্যরকম"।
প্রথম প্রকাশ:- অমর একুশে গ্রন্থমেলা ২০২৩।
প্রকাশনী:- ভিন্ন চোখ প্রকাশনী।
প্রচ্ছদ এঁকেছেন:- রাজীব দত্ত।
"খানিক অন্যরকম" কাব্যগ্রন্থটিতে রয়েছে ৬৪ টি ভিন্নমাত্রার কবিতা।

ভূমিকা

একটা স্বতঃস্ফূর্ত ভাষার অন্তপ্রবাহ পাওয়া যায় কবি অবিরুদ্ধ মাহমুদের কবিতায়। চলমান জীবন, মানুষ আর সমাজের গভীর রঙ ফুটে ওঠে তার কবিতায়। নিজের যাপিত জীবনের কথা যেমন লিখেন তেমনি মানুষ, দেশ এবং সমাজের নানা অসঙ্গতি, দৈনদিন জীবন এবং মানব-মানবীর ভালোবাসার ছবি ও আর্কেন।

ছন্দনামে মর্ত্যধামে জন্ম নেয়া শব্দের হাওয়ায় ভাসা খানিক অন্যরকম তার কবিতা । হৃদয় থেকে অনুভূতির পায়ে হাটে শব্দরা। কখনও একাকী কখনও যূথবদ্ধ- প্রেমে কিংবা দ্রোহে, জল কিংবা আগুনের আরশী।

শখ করে কবিতা লিখে কেউ কবি হতে পারে না, কবিতা হলো সাধনার ধন। মননে, নিত্য পঠনে, নিত্য নতুন চিন্তা আর ক্রমাগত ভাষার সৃষ্টিশীল কবি নিজেকে নতুন উচ্চতায় নিতে পারে। অবিরুদ্ধ মাহমুদের এটি প্রথম বই, কবিতার বীজ তার মধ্যে আছে, এই বইয়ের কবিতাগুলো সেই বীজতলা। আগামী দিনে বাংলা কবিতার আরো একটি গাছ হয়ে উঠবে মাহমুদ সেই আশায় চেয়ে থাকব আমি। কবিকে আগাম অভিনন্দন তার প্রথম একক বই প্রকাশের হিরন্ময় মুহূর্তে, ভালোবাসা মাহমুদ ।

-আলী আফজাল খান

উৎসর্গ

মায়াবতী, তুমি এলে কাছে
বিলিয়ে দেবো হৃদয়ে যত প্রেম আছে,

জীবনের অন্তিম অমৃত হলে শেষ
সবটা তোমাকে দিয়ে আমি নিরুদ্দেশ...

কবিতা

এখানে খানিক অন্যরকম বইয়ের ৭টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
৫১
৩৭
৩২
৩৬
৪৪
৫২
৬৫