অতি প্রত্যাশার মাঝেও, কখনও কখনও আশা ভঙ্গের অস্পষ্ট ছবি ফুটে উঠে। আমাদের অনেক দিনের, অনেক জনের ছোট ছোট অভিজ্ঞতা বলে যে, আশা আকাংক্ষা ও প্রাপ্তির মধ্যে মিলনটা, আশানুরুপ সব সময় ঘটেনা। কেমন যেন এক অপ্রাপ্তি গ্রাস করতে থাকে, মনের বাঘে খায়" এমন জাতীয়! (আমাকে খেয়েছিল, যার ফলে আমি প্রথম আড্ডা মিস করেছিলাম!) আবার এমনও হয়েছে, কোথাও যেন একটা দৃশ্যমান ফাঁক পরলক্ষিত হয়! এমনতর ফাঁক, অপ্রাপ্তি নিয়ে অনেক কথা বলা যায়। তাতে সমস্যার সমাধান নিহিতঁ নেই। নেই সাফল্যের পথ! নিজেই এক অদৃশ্য শিকের কারাগারে বন্দী! আমাদের মধ্যে হয়তো দ্বিধা আছে, দ্বন্দ্ব ততখানি স্পষ্টত প্রকট নয়। আবার আসরে মুখে যতটা বলে বেড়াই, তার একশ ভাগের একভাগ আন্তরিক আছে কিনা, যাচাই করতে হবে! দ্বিধা সংকোচ থেকে বেরিয়ে, ভাষার জমিদারীতে, কবিতার কলরবে সোচ্চার হবো এমন প্রত্যাশা, আমার। (জানি এই প্রত্যাশাটা সবচেয়ে বেশী, শ্রদ্ধেয় কবীর হুমায়ুন ভাইয়ের, বস্তুত প্রমাণিত)। একক (কবীর হুমায়ুন ভাই) ও সম্মিলিত প্রয়াসে অনেক ভাললাগা উদ্যেগ সফল হবেই-এই-ই।


যেমনঃ (এমনটাই হতে হবে তার কোন মানে নেই! এগুলো কোন প্রস্তাবনা নয়, আড্ডায় গিয়ে আমার ভাবনার ফল! সবাই যেমন চায়, তেমনি হবে)
১। মাইল ফলকে আনুষ্ঠানিক সংবর্ধনা, নূন্যতম ১০০কবিতার মাইল ফলক।
২। পুনর্মিলনী, যেকোন বড় ছুটির পড়ে।
৩। কবিতা পাঠের চর্চা, মাসিক।
৪।বড় কবি বা লেখকের জন্ম বা মৃত্যুবার্ষিকীতে মিলন মেলা।
৫। প্রকাশনা নিয়ে কথা হতে পারে, দীর্ঘ আলোচনার সূত্রে এমনিতেই উঠে আসবে এমন অনেক ভাবনা কথা। আগে এগিয়ে আসতে হবে।
৬। আসরের কোন কবির বিশেষ প্রাপ্তিতে শুভেচ্ছা বিনিময়। (সম্প্রতি আমাদের কবীর হুমায়ুন ভাই, শব্দ নীড় থেকে পুরষকার পেয়েছেন, কাল জানাতে ভুলে গিয়েছিলাম, আজ অভিনন্দন জ্ঞাপন করি।)
৭। এডমিনের আন্তরিকতা আজ সীমাহীন, (আমার কাছে মনে হয়), শুধু উদ্যেগ চাই।


আজ থেকে আমি হাটছি এই পথে, যে পথ শ্রদ্ধেয় কবীর হুমায়ুন ভাইয়ের দেখানো। একজন থেকে সতের জন আগামীতে শতেক জন! কিভাবে হাটতে চান একসাথে, বলে যান শুধু। নিজেরাই করে নেব কবিতার নব উদ্যমী নব নব পথ।
আফসোস কিসের, উফ, মিস! আর এমন নয়। যা গেছে যাক, সামনে তাকিয়ে দিলাম হাঁক, নতুন দিনের ডাক। (মনে রাখবেন, আমাদের একজন কবীর হুমায়ুন ভাই আছেন)।।


আড্ডা নিয়ে আমার কবিতা,
http://www.bangla-kobita.com/ashiq/post20140608115123/
http://www.bangla-kobita.com/ashiq/post20140608123012/