নিসর্গে নিমগ্ন নামতা

নিসর্গে নিমগ্ন নামতা
কবি
প্রকাশনী ছিন্নপত্র প্রকাশন
প্রচ্ছদ শিল্পী খাতুনে জান্নাত
স্বত্ব কবি
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৩
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ৩৫০/-

সংক্ষিপ্ত বর্ণনা

খাতুনে জান্নাত : নব্বুই দশকে আবির্ভূত এক আলোসন্ধানী কবির নাম। তিনি স্বভাব কবির মতো মনের খেয়ালে কবিতা লেখেন না। তাঁর প্রতিটি কবিতা বুদ্ধিদীপ্ত - ভাষিক ও বৈষয়িক উভয় দিক দিয়েই। সৌন্দর্যবোধ, গভীর চৈতন্য ও চিত্রকল্প ব্যবহারের নিপুণতার জন্য তাঁর কবিতাকে গুণেমানে বিশিষ্ট বলা যায়। তাঁর কবিতাগুলোর শৈলী ও মর্ম পাঠকের চোখের তৃপ্তি ও ভাবনার খোরাক জোগানোর উপযোগী। তাঁর দর্শন নানামুখো চৈতন্যের সংশ্লেষে গড়া; নিসর্গপ্রীতি, মানবিকতা, রোমান্টিকতা, স্বদেশসংলগ্নতা ও ঐতিহ্যচেতনার সমন্বয়ে তাঁর কবিমানস। সবচেয়ে বড়ো কথা, তিনি নিসর্গ-সৌন্দর্যের অভিনিবেশী দর্শক ও উপস্থাপক।
নানা উপচার, বক্তব্য ও দৃশ্যপটের সমাহারে গঠিত কবি খাতুনে জান্নাতের পঞ্চম কাব্যগ্রন্থ 'নিসর্গে নিমগ্ন নামতা'। বাংলা বাজার, ঢাকার ছিন্নপত্র প্রকাশন কর্তৃক প্রকাশিত। ১৬০ পৃষ্ঠার এই কাব্যগ্রন্থের ১৩৫টি কবিতার প্রতিটি কবিতা যেন এক একটি মুক্তোদানা। কবিতাগুলোর ভাব ও ভাষা অনির্বচনীয় সুষমায় আস্তীর্ণ এবং প্রায়শ ছত্র থেকে ছত্রে ভিন্ন ভিন্ন নান্দনিক বোধে উৎক্রান্ত। আসলে কবির মননে সমকালের তাবৎ বিষয় বিম্বিত হওয়ার এ এক অমোঘ পরিণতি। অবশ্য এখনকার কবি একটিমাত্র বিষয় টেনে নিয়ে একরৈখিক চিত্রপট আঁকায় ধাতস্ত হবেন এমনটা কাম্য নয়। কারণ ছড়া বা পুরানো ধাঁচের কবিতার মতো একটিমাত্র কেন্দ্রীয় ভাবকে নিছক আবেগ তাড়িত ভাষায় উপস্থাপনের যুগ আর নেই। এক-একটি কবিতা হবে অসংখ্য শক্তির আধার, অনেক কিছুর ফটোগ্রাফ, তা বাস্তব, পরাবাস্তব বা বিমূর্ত - যা-ই হোক না। সমকালিক জগৎ ও জীবনের বধিষ্ঞু সংকট ও সমস্যা জান্নাতের কবিসত্তাকে বিপুলভাবে আলোড়িত করেছে বলেই তাঁর মাঝে সর্বভূমিতে বিচরণের প্রতিজ্ঞাটি মূর্ত হয়ে উঠেছে। আর তা প্রকাশের জন্য তিনি প্রবহমান বন্ধরীতিকে খুব একটা প্রশ্রয় দেননি, তাঁর অধিকাংশ কবিতা অপ্রবহমান বন্ধে রচিত।

আবুল কাইয়ুম

ভূমিকা

প্রকাশকের কথা
......
কবিতা কি?
এ জটিলতায় প্রবেশ না করি। কবিতা, আয়নার ভেতর বাহির। জীবন মুদ্রার এপিঠ-ওপিঠ। এইযে আয়নার ভেতর বাহির তাতে যে জটিলতা, যে দার্শনিকতা তাহাকে শব্দে বাক্যে বাঁধা সহজ কর্ম নয়। কবি খাতুনে জান্নাত সে কাজটি সহজ সরলভাবে করেছেন। যার কবিতা পাঠে পাঠক ভাবেন আমি আমাকে খুঁজে পেয়েছি।
'গোধূলির গান শুনতে শুনতে মিশে যাচ্ছি গোধূলি বেলায়/ বাইরে বইছে ঝুৃ বৃষ্টির আহ্বান / কালের অধরে যে কত আঙ্গুলের ছাপ! আবির মাখা কাব্য কথন...'
কবি চেনাজানা শব্দে নষ্টালজিক আবহে ব্যক্তিগত অনুভূতিকে সমষ্টিতে ছেড়ে দিয়েছেন। যেখানে পাঠক দেখতে পাবেন চিত্রকল্প উপমার যুতসই ব্যবহার।
জীবনের কানে কানে কথা কয় সুশিলা ভোরের পাখি ; কোন এক কাকডাকা ভোরে- তখনও লালিমায় রাতজাগা আঁখি'
কবির যাপিত জীবন আয়নার ভেতরে বাহিরে ছড়িয়ে পড়ে। পাঠে মনে হয় এটাতো আমারই ভাবনা, আমারই উপলব্ধি। এরকম অসংখ্য ভালোলাগার পঙক্তি ছড়িয়ে আছে 'নিসর্গে নিমগ্ন নামতা ' কাব্যগ্রন্থে। জয় হোক কবিতার।

খালেদ রাহি
কবি ও প্রকাশক

উৎসর্গ

কাদের মাহমুদ
সালেহা চৌধুরী
কেতকী কুশারী ডাইসন

কবিতা

এখানে নিসর্গে নিমগ্ন নামতা বইয়ের ১৭টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য
১০
১১
১৮
১৯
১০