খুঁটে খাওয়া জীবনে তোমার জন্য রেখেছি,
বহুদিনের অবহেলার ধুলো মাখা এক টুকরো চকমকি,
তুমি তা দিয়ে আগুন জ্বালাতে পারো,
পারো স্মরণ করতে, সভ্যতার প্রথম পদক্ষেপের সাফল্য,
আগুন দেয় ওম, আগুন পোড়ায় মন,
প্রয়োগের দায় তোমার, আমি শুধু রেখে গেলাম।