সুপ্রিয় কবি বন্ধুরা, দুটি আনন্দ সংবাদ!!


অনলাইন ভিত্তিক বাংলা কবিতা আসর প্রতিষ্ঠার প্রায় সাড়ে-নয় বছর পর এর সহযোগী প্রতিষ্ঠান ‘অর্ক প্রকাশনী’র জন্ম। ‘আলোর মিছিল’ সাহিত্যপত্র নিয়ে এটি প্রথম মুদ্রণ প্রকাশনায় আসে এ বছরের জুলাই মাসে। ইতিমধ্যে ‘আলোর মিছিলে’র দু’টি সংখ্যার সফল প্রকাশনার পর ৪৮তম বিজয় দিবস উপলক্ষ্যে এর তৃতীয় সংখ্যাটিও প্রকাশিত হতে যাচ্ছে এই বিজয়ের মাসেই। এর জন্য লেখা আহ্বান করে ইতিমধ্যেই আলোচনা পাতায় পোস্ট দেয়া হয়েছে।


‘আলোর মিছিল’ সাহিত্যপত্রটি মূলত কবিতাকেন্দ্রিক হলেও এবারেই প্রথম এটিকে লিটলম্যাগের আদলে রূপ দেয়ার প্রাথমিক প্রয়াস হিসাবে গল্প কবিতা ও প্রবন্ধের জন্য উন্মুক্ত করা হয়েছে। এতে আসরের কবিদের বিপুল সাড়া মিলেছে। আসরের যেকোন কবি এবারে ‘মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধা’ বিষয়ক লেখা নিয়ে অংশগ্রহণ করতে পারছেন। আপনিও আপনার সেরা লেখাটি পাঠিয়ে দিন।  


দ্বিতীয় আনন্দ সংবাদটি হল; 'অর্ক প্রকাশনী'র মূলপর্ব – মুদ্রিত বইয়ের বানিজ্যিক প্রকাশনা। ‘আলোর মিছিল’ সাহিত্যপত্রের সফল প্রকাশনার ধারাবাহিকতায় বাংলা কবিতা আসর - এর দ্বিতীয় পর্বে নেমেছে এই বিজয়ের মাসেই। এরই ফলশ্রুতিতে ‘অর্ক প্রকাশনী’ প্রথম বানিজ্যিক প্রয়াস হিসাবে হাতে নেয় একটি কাব্যগ্রন্থ এবং স্বল্পতম সময়ে চ্যালেঞ্জর মুখে একটা উন্নতমানের প্রকাশনা উপহার দেয়।


এই অবসরে আমি প্রাণের অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাই আমাদের প্রিয় এডমিন পল্লব আশফাককে। যার বুদ্ধিদীপ্ত প্রচেষ্টায় ও নিরলস শ্রম-সাধনায় সারা বিশ্বে ছড়িয়ে থাকা কবিতাপ্রেমী হাজার হাজার বাঙালী উপহার পেয়েছি বাংলা কবিতা আসরের মত একটি অনলাইন পোর্টাল। একথা নির্দ্বিধায় বলা যায় যে, তাঁর এই যুগান্তরী প্রয়াসের ফলেই আজ বাংলা ভাষায় তৈরি হচ্ছে হাজার হাজার কবি এবং লাখ লাখ কবিতা। হাজার বছরের বাংলা-সাহিত্যের ইতিহাসে এটি এক অভূতপূর্ব আন্দোলন!  


বাংলা কবিতা সাইটটির প্রতিষ্ঠা করেই আমাদের প্রিয় এডমিন কিন্তু থেমে নেই। একের পর এক নানান গবেষণা ও পদক্ষেপ নিয়েই চলেছেন – কী করে কবিতাপ্রেমীদের জন্য এটিকে আরো বেশি আকর্ষণীয়, আরো বেশি সুবিধামণ্ডিত করা যায়। সুপ্রিয় এডমিনের স্বপ্ন ছিল – এই আসরের কবিদের অনলাইন ভিত্তিক রচনাগুলোকে সীমিত আকারে হলেও কীকরে ক্রমান্বয়ে মুদ্রণ মাধমে আনা যায়।


পরম করুণাময়ের কাছে অশেষ কৃতজ্ঞতা, আজ তাঁর সেই প্রয়াসও সফলতার মুখ দেখতে চলেছে। এখন থেকে কবিদেরকে আর নিজের প্রিয় রচনার বইটি ছাপার অক্ষরে দেখার জন্য প্রকাশকের দ্বারে দ্বারে ঘুরতে হবে না। উপযুক্ত লেখা উপযুক্ত মূল্যে মানসম্মত প্রকাশনা এখন আমাদের হাতের নাগালই। অর্ক প্রকাশনী আমাদের সেই নিশ্চয়তাই দিচ্ছে।


ইতিমধ্যে প্রায় ডজনখানেক পাণ্ডুলিপি প্রকাশের জন্য জমা পড়েছে। সম্ভাব্য বইগুলোর মান যাচাই-বাছাই পূর্বক একের পর এক সেসব প্রকাশের উদ্যোগও নেয়া হচ্ছে। এর প্রথম প্রকাশনাটিই আজ আত্মপ্রকাশ করল। ইতিহাস সৃষ্টিকারী সেই একক কাব্যগ্রন্থটি আসরেরই কবি সরদার আরিফ উদ্দিনের ‘তোমার টানে’ (কবি সরদার আরিফ উদ্দিনকে অভিনন্দন ও শুভেচ্ছা)। আশা করছি দ্বিতীয় এবং তৃতীয় কাব্যগ্রন্থ দুটিও ডিসেম্বরের মধ্যেই প্রকাশিত হবে।


বইমেলা-২০১৯ সমাগত প্রায়। এই স্বল্পতম সময়ে বইমেলায় স্টল পাওয়ার ন্যূনতম শর্ত (স্টল বরাদ্দ পেতে কমপক্ষে ২০টি গ্রন্থের প্রকাশনা প্রয়োজন) পূরণ করা যাবে না। তবে বিশেষ ব্যবস্থাপনায় বইমেলায় অর্ক প্রকাশনী'র প্রকাশিত বই প্রদর্শন ও বিক্রয়ের ব্যবস্থা থাকছে। আমাদের দৃঢ় বিশ্বাস ২০২০ সালের বইমেলায় বাংলা কবিতার ‘অর্ক প্রকাশনী’ স্বমহিমায় ঠাঁই করে নিবেই। সবাইকে ধন্যবাদ।


🔯 গ্রন্থ প্রকাশেচ্ছুক কবিবর্গ ইমেইলে যোগাযোগ করতে পারেন: arrowtech79@yahoo.com