জলে জলে থৈ থৈ
নদী ভরা মাছ,
সবুজ বৃক্ষ তরু
কতোই না গাছ।


নদীতে নৌকা চলে
জেলে ধরে মাছ,
নানান সময় ঋতু
সাজে নতুন সাজ।

কোকিলের ডাকে ডাকে
ভরে যায় মন,
শেয়ালের হাকে হাকে
জেগে ওঠে বন।


কলসি ভরে বধু
জল নিয়ে যায়,
ছোট ছোট ছেলে মেয়ে
নদীতে গিয়ে নায়।


মাঠে ঘাটে কাজ করে
কৃষক চাষী,
গাছের তলায় বসে
রাখাল বাজায় বাশি।


জৈষ্ঠে কাঠাল পাকে
পাকে আম জাম,
এই হলো আমার
ছোট্ট গ্রাম।