বাংলার কৃষকের কথা,
ভেবে দেখ একবার,
দুবেলা দু'মুঠো,
জোটে নাকো খাবার।


কৃষকের ঐ শ্রমে সৃষ্ট
সভ্যতার ইতিহাস,
তাদের কেন ভুলে গিয়ে
করছি পরিহাস?


রৌদ্রের পোড়া কৃষ্ণদেহ
বুক ফাটা তাড়না,
মনের যে কি সুখ
নেইকো তাদের জানা।


ক্ষুধার জ্বালা সহ্য করে
ফলায় সোনার ধান,
কষ্ট করে বাঁচায় তারা
বাংলার প্রাণ।