মুহম্মদ রাসেল হাসান

মুহম্মদ রাসেল হাসান
জন্ম তারিখ ১২ ফেব্রুয়ারি ২০০৬
জন্মস্থান নেত্রকোনা, বাংলাদেশ
বর্তমান নিবাস নেত্রকোনা, বাংলাদেশ
পেশা ছাত্র
শিক্ষাগত যোগ্যতা জেএসসি
সামাজিক মাধ্যম Facebook  

কবি মুহম্মদ রাসেল হাসান। জন্মভূমি শিল্পসাহিত্যের পললভূমি খ্যাত স্থান নেত্রকোনা জেলার ঢুপিখালী নদীর উপকূলে অবস্থিত নগুয়া কুশলগাঁও গ্রামে। ভাবুক চিত্ত ও কবিত্বশক্তির প্রভাবে বাল্যকালেই তাঁর কাব্যপ্রতিভার স্ফুরণ ঘটেছিল। চিন্তাধারা, স্বপ্ন ও চলাফেরা হয়ে উঠেছিল সমাজের সকলের চেয়ে সতন্ত্র। মাত্র ১৪বছর বয়সে তাঁর 'জ্যোৎস্নাধোয়া রাত' কাব্যগ্রন্থ প্রকাশ হয়। ২০০৬সালের ১২ই ফেব্রুয়ারি সিদ্দিকুর রহমান ও আনোয়ারা বেগমের কোল আলোকিত করে পৃথিবীতে আসা এই সাহিত্যের উজ্জ্বল নক্ষত্রটি ২০২২সালে এসএসসি পরীক্ষা দিয়েছেন। জাতীয় দৈনিক পত্রিকায় তাঁর লেখা প্রায়শই প্রকাশ হচ্ছে। তিনি অনলাইন পত্রিকা- 'দক্ষিণ হাওয়া'র নির্বাহী সম্পাদক। "বাংলাদেশ সমকালীন কবি পরিষদ সম্মাননা ও আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা-২০২০" সহ বেশকিছু সম্মাননা পেয়েছেন তিনি, অভিনয় করেছেন সিনেমা ও নাটকে। কবি তার গ্রামে স্থাপন করেছেন অভিনব এক পাঠাগার। বরেণ্য কবি নির্মলেন্দু গুণ এর নামকরণ করেছেন 'বইবন্ধু পাঠাগার', উপহার দিয়েছেন বেশ কিছু চেয়ার ও অসংখ্য বই। কবি মুহম্মদ রাসেল হাসান ও তাঁর লেখা চিরসুন্দরের সমার্থক। প্রেম তাঁর কবিতার অন্যতম উপকরণ।

মুহম্মদ রাসেল হাসান ১ বছর ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে মুহম্মদ রাসেল হাসান-এর ১৪টি কবিতা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
৯/১২
৩১/১০
২৬/১০
২৩/১০
২০/১০
১৯/১০
১৮/১০
১৬/১০
১৪/১০
১৩/১০
৯/১০
৮/১০
২/১০
১/১০

এখানে মুহম্মদ রাসেল হাসান-এর ১টি কবিতার বই পাবেন।

জ্যোৎস্নাধোয়া রাত জ্যোৎস্নাধোয়া রাত

প্রকাশনী: সময়ের সুর