অকাল বিসর্জন

অকাল বিসর্জন
কবি
প্রকাশনী আন্ডার গ্রাউন্ড সাহিত্য-র পক্ষে নিউ মিলেনিয়াম গ্রাফিক্স
প্রচ্ছদ শিল্পী ইন্দুভূষণ ব্যানার্জী
স্বত্ব আদিত্য উৎপল মাইতি ও অনুষ্কা উৎপল মাইতি
প্রথম প্রকাশ অক্টোবর ২০২১
বিক্রয় মূল্য ১৫০ টাকা (ভারতীয় মূদ্রা), ক্যুরিয়ার চার্জ অতিরিক্ত

সংক্ষিপ্ত বর্ণনা

চারটি ভাগে চার ধরণের মোট চল্লিশটি কবিতা নিয়ে বইটি সংকলিত। “শুধু তোর জন্য” ভাগে রয়েছে প্রেম ভালোবাসা বিরহ নিয়ে পনেরোটি কবিতা, “বৃষ্টি এলো অবশেষে” অংশে রয়েছে পাঁচটি কবিতা যার মধ্যে চারটি কবিতা নিয়ে প্রেম বিরহের একটি সম্পূর্ণ কাহিনী, “তাহাদের কথা”-য় এগারোটি কবিতার মধ্য দিয়ে বর্ণিত হয়েছে নারী নির্যাতন ও প্রতারণার কাহিনী এবং শেষ ভাগ “নগ্ন দর্পণ”-এ নয়টি কবিতার মধ্য দিয়ে বর্ণিত হয়েছে সমাজের অবক্ষয় ও দৈন্যদশার কথা।

ভূমিকা

কথামুখ 
 
কবি উৎপল নরেন্দ্র মাইতি এই সময়ের ভীষণ পরিচিত মুখ। কবিতার জগতে খুব অল্প সময়েই তাঁর মনোভঙ্গী আধিপত্য বিস্তার করেছে পাঠকসমাজে। বাস্তবজীবনের সত্যকে তাঁর আধুনিক এবং সচেতন মানসিকতায় ভিন্ন ভিন্ন ভাবে কবিতায় তুলে ধরেছেন। তাঁর এই হৃদয়বীণার ঝংকার আমাদের মুগ্ধ করেছে বার বার। অত্যন্ত সাবলীল ও সহজ সরল ভাষায় যথাযথ পরিবেশনে সেগুলি যে পাঠকের হৃদয় স্পর্শ করবে একথা নির্দ্বিধায় বলা যায়।
 এই কাব্যগ্রন্থের কবিতাগুলি বেশিরভাগই জীবনমুখী, সমাজের নগ্নতা যেথা বারে বারে প্রতিফলিত হয়েছে লেখনীর ধারে। বর্তমান সময়ে নারীদের অবস্থান, তাদের অধিকার আর্তনাদ ব্যথাশ্রুবারিতে অভিসিঞ্চিত হয়ে সমান ভাবে প্রতিভাত হয়েছে কবির বলিষ্ঠ লেখনীতে। পাশাপাশি বেশ কিছু কবিতায় প্রেম, বিরহ, দহন … অনুরণন তুলবেই পাঠক মনের মণিকোঠায়।
মানবিক প্রতিবাদে মুখরিত কবির বেশ কিছু কবিতা। ঘৃণ্য মানবিক শক্তি যখন ক্ষমতাশালীর অধিকার অর্জন করে তখন বেঁচে থাকার অধিকারও উজ্জীবিত করে মানুষকে। সম্মান টিকিয়ে রাখার সংগ্রামই তখন তার অবলম্বন। যেমন “আজব নিয়ম”, “দায় কার”, “একমুঠো খাবারের সন্ধানে”, “বেকারত্ব ও হতাশা” কবিতাগুলি সমাজের চিরাচরিত অলিখিত নিয়মের বিরুদ্ধে কঠিন প্রশ্ন চিহ্ন এঁকে দেয়।
 “অকাল বিসর্জন”, “বৃষ্টি এলো ফিরে”, “চিনতে পারছো না আমায়”, “ঘুড়ি”, “রাত তখন বারোটা” কবিতাগুলি বর্তমান সময়ে নারীদের কলঙ্কিত অধ্যায়ের খণ্ডচিত্র তুলে ধরে। আবার “চিলেকোঠার ঘর”, “এক পশলা বৃষ্টি”, “মুষল ধারায় বৃষ্টি”  কবিতাগুলিতে দেখতে পাই হাজারো প্রতিবন্ধকতাকে প্রতিহত করে প্রিয়তমাকে কাছে পাওয়া। আবার "স্বপ্নের রাজকন্যা",  “না বলা কথা”, “শুধু তোর জন্য”, “আর একটিবার” বিরহ বেদনাময় প্রেমের গল্পকথা।
 “অকাল বিসর্জন”… কবি উৎপল নরেন্দ্র মাইতির প্রথম কাব্যগ্রন্থ। কাব্যগ্রন্থটিকে কবি ভাগ করেছেন চারটি বিশেষ অধ্যায়ে ; নতুন অক্ষর, নতুন শব্দ, নতুন ভাবনায় যার এক একটি অধ্যায়ে সমাজ ও জীবনের এক একটি দিকের আলোকপাত ঘটেছে ভীষণ সুন্দরভাবে। পরিবর্তিত সময়, জীবনের অচেনা অন্ধকার, প্রেম, দহন, ত্যাগ, মানবধর্ম যা তার বেশির ভাগ কবিতায় ধ্বনিত হয়েছে। সময়োপযোগী অনবদ্য শব্দচয়ণ এই কাব্যগ্রন্থের প্রধান উপকরণ ; কাব্যগ্রন্থটি যে পাঠকের হৃদয় স্পর্শ করবে ও সাহিত্যানুরাগী সমাজে যথেষ্ট সমাদর লাভ করবে--- এই বিশ্বাস রাখি।
                                  ড. সোমনাথ দে
                        অধ্যাপক ও কবি
                  পাঁশকুড়া বনমালী কলেজ

উৎসর্গ

স্বর্গীয় পিতৃদেব নরেন্দ্র নাথ মাইতি

কবিতা

এখানে অকাল বিসর্জন বইয়ের ৫টি কবিতা পাবেন।

   
শিরোনাম মন্তব্য
অকাল বিসর্জন
আজব নিয়ম
কথা দিলাম
না বলা কথা
স্বপ্নের রাজকন্যা ১১