সাগরের বিষণ্ণতা বয়ে আনে লবণাক্ত বাতাস,
তিনভাগ ইজারার অসুখী সংসার,
অপলকে চেয়ে থাকে আকাশগঙ্গা,
আলোনেভা স্থবির জোনাকি হতে চায়,
অলকানন্দার পুত্রকন্যা।


কুয়াশার অভ্যুত্থানে চুরি যাওয়া চাঁদ,
ধরা পড়ে নিরন্নের ভাঁড়ারে,
পরজীবী চাঁদ আর পরভোজী শিশুর আঁতাতে,
গড়ে উঠে সুঠাম খাদ্য খামার।