মাত্রা ছাড়া যাত্রা শুরু
ছন্দে পাকাই গোল,
ভাষার মাঝে উলোট পালোট
কাব্য লেখার ঢোল।


দাঁড়ি কমা বেশি বেশি
বিরাম চিহ্ন বুঝি!
লেখার শেষে কি লিখলাম
জানতে পাঠক খুঁজি।


ছন্দের নাই বালাই সালাই
বৃত্ত কোথায় পাবো ?
অন্ত মিলের গতি ছাড়াই
কাব্য লিখে যাবো।


সস্তা টাকা বস্তা ভরে
প্রকাশক'কে দিলে,
গ্রন্থ নামক বইয়ের গাদি
সবার হাতে মিলে।


এমন লেখার কাব্য রস
আমার কাছে আজ,
লিখবো নাকি লিখবো না আর
বলা তোমার কাজ।