শূলে চড়া বিবেক

শূলে চড়া বিবেক
কবি
প্রকাশনী পাণ্ডুলিপি প্রকাশ
সম্পাদক সাদ্দাম হোসেন ইশতিয়াক
প্রচ্ছদ শিল্পী মহিউদ্দিন আকবর
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ নভেম্বর ২০১৮
সর্বশেষ প্রকাশ নভেম্বর ২০১৮
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ১৩০/-
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

‘শূলে চড়া বিবেক’ এর শূল তৈরি করেছে বিশ্বের মানব নামের দানব সমাজ। মানবতাকে, সামাজিকতাকে মুচড়িয়ে কেবল নিজের বিবেক নয়; বিশ্ব মানবতার বিবেককেও খুব নোংরামোর সাথে শূলে চড়িয়েছে। মানবতা এখন নীরব দর্শক হয়ে দেখছে এই নির্মম কর্মকাণ্ড। এখানেই কবিমন বিদ্রোহী হয়ে ওঠে। কবিমন চায় বিবেককে শাসন করতে। সে রূপকের উপমিত ভাব-কথারই গ্রন্থিত রূপ ‘শূলে চড়া বিবেক’।

ভূমিকা

কবিতা– মানুষের চেতনায় প্রকাশ পাওয়া ছন্দময় ভাব। ছন্দময় ভাবের এমন প্রকাশ মানুষকে আকর্ষণ করে; মোহগ্রস্থ করে। এ জন্যেই সভ্যতার ঊষালগ্ন থেকে কবিতাই রাজত্ব করে আসছে সাহিত্যে। এমন অস্তিত্বই কবিতাকে করেছে ঐতিহ্যের ধারক, বাহক।

কবিতার ছন্দায়িত ভাবের সাথে রূপক-উপমার সংমিশ্রণ থাকে। এর ভিত্তিতেই কবিতা গড়ে উঠে, বেড়ে উঠে মন-মননের সুর-ছন্দের আবহে। কবিতায় তাই প্রকাশ পায় বৈচিত্র্যময় ভাব। এর মধ্যে অন্যতম চেতনাকে জাগ্রত করার প্রয়াস। চেতনাকে জাগাতে, নাড়া দিতে কাব্যকলার কৌশল যুগযুগান্তরের উত্তম সাহিত্যমাধ্যম।

‘শূলে চড়া বিবেক’ একটি কাব্যগ্রন্থ; সদ্যজাত কবিতার বই। চৈতনিক পাঠরসের কবিতার বই। সাদ্দাম হোসেন ইশতিয়াক-এর প্রথম বই। আমাদের চারপাশে ঘটে যাওয়া বিবেকের ভূলুণ্ঠিত ঘটনারই কাব্যরূপ। আমরা দেখেও না দেখার ভান করি। জেনেও না জানার ভান করি। মানবতাকে, সামাজিকতাকে মুচড়িয়ে বিবেক আর চেতনা এ সময় থাকে নীরব। শীতলাচ্ছন্ন হয়ে নিজের স্বার্থের লাঙল চষে। এখানেই কবিমন বিদ্রোহী হয়ে ওঠে। কবিমন চায় বিবেককে শাসন করতে। সে রূপকের উপমিত ভাব-কথারই গ্রন্থিত রূপ ‘শূলে চড়া বিবেক’।

কবিতার প্রধান রূপসজ্জা এর গঠনশৈলী, পাঠকমনের রসের সঞ্চার। ‘শূলে চড়া বিবেক’-এর কবিতাগুলো গঠনশৈলীর সে অনন্যতা বজায় রেখেই গ্রন্থিত হয়েছে। উপমা প্রয়োগ, অন্ত্যমিল আর ছন্দ-মাত্রার সাবলীলতাই একে রুচিশীল পাঠকপ্রিয় কবিতার কাতারে দাঁড় করিয়েছে। পাঠক পড়ে তৃপ্তি যেমন পাবে, মনের খোরাকও নিতে পারবে অবিরত। সাদ্দাম হোসেন ইশতিয়াক-এর প্রথম গ্রন্থ ‘শূলে চড়া বিবেক’ এর পুরো কবিতাগুলো একাধিকবার পড়েই এ বিশ্বাস জন্মেছে।

আর তাই ‘শূলে চড়া বিবেক’ পাঠকমহলের সুদৃষ্টি আকর্ষণ করবে– এমন প্রত্যাশাই করি।

নাসীমুল বারী
২৫ আগস্ট, ২০১৮
কথাসাহিত্যিক

উৎসর্গ

নির্মল মায়া মমতার ছায়া বিধাতার সেরা দান;
হাসিমাখা মুখ স্নেহে ভরা বুক চিরায়ত অম্লান।
জীবনের সব হাসি-কলরব দিলেন জলাঞ্জলি;
মা’র নামে তাই লিখে দিয়ে যাই শত শ্রদ্ধার কলি।

কবিতা

এখানে শূলে চড়া বিবেক বইয়ের ৭টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য