হৃদয় গোলাপের পাপড়িগুলো

হৃদয় গোলাপের পাপড়িগুলো
কবি
প্রকাশনী সালফি পাবলিকেশন্স
প্রচ্ছদ শিল্পী মো : আতিকুল ইসলাম বাপ্পী
স্বত্ব রোকসানা শিরিন
উৎসর্গ রোকসানা শিরিন
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৭
সর্বশেষ সংস্করণ ১ম সংস্করণ
বিক্রয় মূল্য ১২০ টাকা

ভূমিকা

দু’টো কথা

একজন কবি সাধারণ যাতাঁকল হতে বের হওয়ার একজন অনন্য মানুষ। অসাধারণ সাধক পুরুষরাই মুলতঃ কবিতার স্রোতস্রিনী সাগরে সাঁতরায়। একজন মানুষ ও সাধক, নগর সভ্যতার বিকাশের ফলে ক্রমশ কবিতার কাঠামো পরিবর্তনের আবহে নিজেকে সঁপে দেয় যেমনি, একজন কবিও এই সময় প্রবাহের প্রবক্তা। পুঁজিবাদী বিশ্ব ব্যবস্থায় যেভাবে সম্রোক্যবাদী শক্তির শকুনের ধারা বিশ্ব ভাবনায় নখর ফেলছে, একজন কবি কালের প্রবক্তা বিধায় তার হদয় পাপড়িগুলো প্রতিনিয়ত ক্ষত-বিক্ষত হয়। কবি সাধারণের বিয়োগব্যথা কাব্য পংক্তিতে সাজিয়ে বিলিয়ে দেয়। কবি মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুুম এমন একজন কাব্য প্রেমিক তার ‘‘হৃদয় গোলাপের পাপড়িগুলো’’ কাব্যগ্রন্থে আধুনিক সমাজ ব্যবস্থার গুণে ধরা সমাজ প্রকৃতির স্বরূপ অংকন করেছেন। অপরদিকে কবি তার কৈশোরের স্মৃতি চারণে মুন্সিয়ানা আনতে সক্ষম হয়েছেন। এই কাব্যগ্রন্থে যেমন ইসলামী তমুদ্দুনের বিরল ঐতিহাসিক চিত্র চিত্রায়নে কবি সক্ষম হয়েছেন তেমনি নাগরিক ব্যস্ততা, নারী প্রেমের আবহ, মানবীয় ও সামাজিক মূল্যবোধ, প্রকৃতির প্রবাহমান প্রতিচ্ছবি, প্রভু প্রেমের প্রশস্তি, দেশপ্রেম, তারুণ্যের অবক্ষয়, মানুষের দু:খ-বিষাদের প্রতিচ্ছবি, মানব প্রকৃতির ছবি-কবি তার এই কাব্যগ্রন্থে প্রস্ফুটিত করেছেন। কবির এই কাব্যগ্রন্থ ছাড়াও প্রকাশিত আরো গল্প, প্রবন্ধ, ছড়া, সমসাময়িক প্রতিক্রিয়ায় তার স্বাভাবিক এগিয়ে চলার বার্তা দিয়ে চলেছেন। এই কাব্যগ্রন্থটি মাধ্যমে পাঠকের বিবেকের শান পুনঃরায় জাগ্রত হবে। এই কাব্যগ্রন্থ কবির বিচ্ছিন্ন ভাবনাগুলো একত্রে গুছিয়ে পাঠকের দুয়ারে উপস্থাপন করেছে। এই কাব্যগ্রন্থ পাঠক সমাদৃত হবে এই মনোবাঞ্ছা রইল। সাথে সাথে কবির অন্তহীন ভাবনার জগত আরো বেগবান হোক, কবির প্রেম আলিঙ্গন, ইসলামের ঐতিহাসিক হৃদয়ানুুভুতি আরো বেগবান হোক। কাব্যগ্রন্থ ‘‘হৃদয় গোলাপের পাপড়িগুলো’’র মত অজস্র কাব্যগোলাপ সাধারণে বিলিয়ে দিবেন কবি এই প্রত্যাশায়।
কবি বাদশা আতাউর রহমান

কবিতা

এখানে হৃদয় গোলাপের পাপড়িগুলো বইয়ের ৪৬টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য
১০