মুখোশ

মুখোশ
কবি
প্রকাশনী বিশ্বসাহিত্য ভবন
সম্পাদক তোফাজ্জল হোসেন
প্রচ্ছদ শিল্পী তানভীর ফয়সাল স্পর্শ
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৩
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০২৩
সর্বশেষ সংস্করণ প্রথম সংস্করণ
বিক্রয় মূল্য ২৫০।০০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

‘মুখোশ’ একটি কবিতার শিরোনাম। আমার কাছে মনে হয় প্রতিটা মানুষই যেন মুখোশ পরে থাকে। মুখোশের আড়ালে থাকে তার আসল রূপ! আমার একান্ত নিজস্ব ভাবনা থেকে ‘মুখোশ’কে কবিতায় রূপ দিয়েছি। এছাড়াও বেশ কিছু ছড়া, গদ্যকবিতা এবং রম্যপ্রবন্ধ এবং উইলিয়াম সেক্সপিয়ার এর লেখা তিনটি চর্তুদশপদী কবিতা (সনেট) এর অনুবাদ রয়েছে এ গ্রন্থে।

ভূমিকা

আমি ছড়া লিখতেই বেশি পছন্দ করি। সেজন্য ছড়ার ব্যাকরণ নিয়ে যে সমস্ত বই বাজারে পাওয়া যায়, তা সংগ্রহ করে পড়ি! রবীন্দ্রনাথ ঠাকুর, নীলরতন সেন, শঙ্খ ঘোষ, জীবেন্দ্র সিংহরায়, আব্দুল মান্নান সৈয়দ, আবিদ আনোয়ার ও মোহাম্মদ মনিরুজ্জামানসহ আরো অনেকের কাছে আমি ঋণী! আমি কোন সাহিত্য সংগঠনের সাথে জড়িত নই। কেন জানি, সংগঠন করলে একটা চাপের মুখে থাকতে হয়! বিগত সময়ে একই প্রকাশনা থেকে একই ধাঁচে আমার লেখা দুটি গ্রন্থ ‘প্রহেলিকা’ ও ‘আয়না’ প্রকাশিত হয়েছে। তাই ‘মুখোশ’ আমার লেখা তৃতীয় গ্রন্থ। ‘মুখোশ’ একটি কবিতার শিরোনাম। আমার কাছে মনে হয় প্রতিটা মানুষই যেন মুখোশ পরে থাকে। মুখোশের আড়ালে থাকে তার আসল রূপ! আমার একান্ত নিজস্ব ভাবনা থেকে ‘মুখোশ’কে কবিতায় রূপ দিয়েছি। এছাড়াও বেশ কিছু ছড়া, গদ্যকবিতা এবং রম্যপ্রবন্ধ এবং উইলিয়াম সেক্সপিয়ার এর লেখা তিনটি চর্তুদশপদী কবিতা (সনেট) এর অনুবাদ রয়েছে এ গ্রন্থে।
কবিতা বা ছড়া পড়ার সময় পাঠকের মনে হবে-‘এটা আমিও পারি!’ হুমাযুন আহমেদ একদা বলেছিলেন-ছড়া লিখতে গিয়ে দেখলাম এটা লেখা সহজ না! রবীঠাকুরও বলেছেন-“সহজ কথা যায়না লেখা সহজে! কবিতার মূল বিষয় তিনটি-ভাব, ভাষা ও ছন্দ। কবিতাকে যদি মানুষের সাথে তুলনা করি তবে ভাব হল প্রাণ, ভাষা হল শরীর এবং ছন্দ হল সাজ! আরেকটা বিষয়- ছন্দ মেলাতে গিয়ে অনেকেই বানানের দিকে বেশি নজর দিয়ে থাকেন। আসলে বানানের চেয়ে উচ্চারণের গুরুত্ব এক্ষেত্রে বেশি। যেমন,‘কবি’ শব্দের সাথে ‘ছবি’ ছন্দমিল। তেমনি বানানের মিল না থাকলেও ‘সবই’ শব্দটিও ছন্দমিল হতে পারে। আমি ছড়া লিখি সহজ, সাবলিল শব্দ দিয়ে। প্রাত্যহিক জীবনে অতি সাধারণ ব্যবহৃত শব্দগুলোই আমার বেশি পছন্দের।
অনেকেই আছেন যারা অল্প লিখেই খুব তাড়াতাড়ি প্রতিষ্ঠা পেতে আগ্রহী হয়ে ওঠেন। আমি এর ব্যতিক্রম! আমি যা লিখি তা যদি কারো মনে সামান্যতম আঁচড় কাটতে পারে, তবেই আমার লেখক জীবন স্বার্থক হবে। আমার এ ক্ষুদ্র প্রয়াস এ যুগে সমাদৃত না হলেও ক্ষতি নেই। অদূর ভবিষ্যতে যদি অল্প সমাদৃত হয়েই যায়, সেটাই হবে আমার তৃপ্তি এবং প্রাপ্তি!
এই গ্রন্থের প্রকাশক তোফাজ্জল হোসেনকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। সেইসাথে প্রচ্ছদ শিল্পী তানভীর ফয়সাল স্পর্শকে বিশেষভাবে কৃতজ্ঞতা জানাচ্ছি।

ধন্যবাদান্তে-
বিপ্লব চন্দ্র দত্ত

উৎসর্গ

আমার অর্ধাঙ্গিনী
সুভদ্রা পুরকায়স্থ এর হৃদকমলে

কবিতা

এখানে মুখোশ বইয়ের ২২টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য
১২