যে কথা হয়নি বলা ৩

যে কথা হয়নি বলা ৩
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী নব সাহিত্য প্রকাশনী
সম্পাদক সম্পাদনায়ঃ ফজলুর রহমান বকুল, সংকলনেঃ আল-আমিন রহমান
প্রচ্ছদ শিল্পী কারুধারা
স্বত্ব সম্পাদক
প্রথম প্রকাশ অগাস্ট ২০২২
বিক্রয় মূল্য ২৫০৳

ভূমিকা

সম্পাদকীয়

অবশেষে এসে গেল বহুল প্রত্যাশিত সম্মিলিত কাব্যগ্রন্থ 'যে কথা হয়নি বলা-৩'। বারোজন কবির নান্দনিক কবিতার সমন্বয়ে প্রকাশিত হল বইটি। বিগত দিনের বইসমূহে পাঠক যেভাবে সাড়া দিয়েছিল এই গ্রন্থেও তেমনি তাদের সাড়া পাব সে আশা করাটা বোধকরি অসমীচীন নয়।

অনেক নবীন কবি অভিযোগ করেন যে, তাদের কবিতা কেন প্রকাশের জন্য অমনোনীত হলো? তারা বলে, আমার কবিতা আপনাদের বইটিতে স্থান দিয়ে আমাকেও পাঠকের কাছে আত্মপ্রকাশ হওয়ার সুযোগ দিন। কিছু বই ক্রয় করে প্রকাশনায় আমিও সহযোগিতা করব। ঠিক কী বলে তাদের বোঝাবো, আমি নিজেই বুঝে উঠতে পারি না তখন, তবে এখন এখানে কিছু বলতে চাই। প্রথমে লিখেই যে-কবি অর্থের বিনিময়ে কবিতার একক বই বের করার জন্য মরিয়া হয়ে ওঠে সে-কবি অকালেই ঝরে পড়বে এটি নিশ্চিত। কবিতা লেখায় শ্রদ্ধা, শিক্ষা ও সাধনা না নিয়ে যে কবি আজ উদয় হচ্ছে কাল সে অস্ত যাবে তার অকবিতা সমেত এটিও চির সত্য ।

আজকের নতুন কবিদের জানার সুবিধার্থে আরও বলতে চাই। আপনারা বেশি বেশি জাতীয় দৈনিক ও বিভিন্ন সাহিত্য পত্রিকায় কবিতা পাঠান মনে রাখবেন, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর অনেক কবিতা অমনোনীত হয়েছে সওগাতে। নজরুলের প্রথম অনুবাদ কবিতা 'সবুজপত্র' সম্পাদক ছাপেনি, তাতে যদি নজরুল দমে যেতেন তাহলে কি কবি নজরুল হতে পারতেন! তাই অল্পতে হতাশ হবেন না, এগিয়ে যান।

পরিশেষে বর্তমান বইটি প্রকাশের অন্তরালে যারা আর্থিকভাবে ও বিভিন্ন দিক নির্দেশনা দিয়ে সহযোগিতা করেছেন তাদের পাশে না পেলে বইটি আঁধারেই থেকে যেত সেজন্য তাদের অফুরন্ত ভালোবাসা ও কৃতজ্ঞতা জানাই । সবাইকে নতুন বইয়ের শুভেচ্ছা ।

উৎসর্গ

উৎসর্গ
বর্তমান গ্রন্থের বারোজন কবির মা-কে🍀

কবিতা

এখানে যে কথা হয়নি বলা ৩ বইয়ের ১১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য