ডুবন্ত সূর্যের তামাটে আভায়

ডুবন্ত সূর্যের তামাটে আভায়
কবি
প্রকাশনী বেহুলা বাংলা
সম্পাদক চন্দন চৌধূরী
প্রচ্ছদ শিল্পী শ. ই. মামুন
স্বত্ব রাশেদা ইয়াসমিন
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২০
বিক্রয় মূল্য ১৯১
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

কবি মহি মজুমদার এর একাডেমিক নাম এ কে এম মহি উদ্দিন। তার দাদার বাড়ী ফেণী জেলার ছাগলনাইয়া উপজেলার দক্ষিণ মন্দিয়া গ্রামে। উক্ত গ্রামের সম্ভ্রান্ত ”লস্কর মজুমদার বাড়ী” তে কবির পূর্ব পুরুষদের নিবাস এবং সেখানেই কবির জন্ম ০৭ সেপ্টেম্বর ১৯৭৯ ইংরেজী, ২৩ ভাদ্র ১৩৮৬ বাংলা ও ১৪ শাওয়াল ১৩৯৯ হিজরী, রোজ শুক্রবার। কবির শৈশবের প্রথম দিকের সময় কেটেছে চট্ট্রগাম শহরের নিকটবর্তী কুয়াইশ বিশ্ববিদ্যালয় কলেজ সংলগ্ন মফস্বল এলাকায়। মাত্র চার বছর বয়সে কবির পিতৃবিয়োগ ঘটে। পরবর্তীতে তার পরিবার কে চলে যেতে হয় চট্টগ্রাম জেলার মীরশ্বরাই উপজেলার জয়পুর পূর্ব জোয়ার গ্রামে । সেখানেই কেটেছে কবির বাকী শৈশব ও কৈশোর এর পুরো সময়। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা গ্রহণ করেছেন যথাক্রমে জয়পুর পূর্ব জোয়ার সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং আ,নেছা ও হক উচ্চ বিদ্যালয়ে। উচ্চমাধ্যমিক সম্পন্ন করেছেন নিজামপুর বিশ্ববিদ্যালয় কলেজ হতে ও প্রানিবিদ্যা বিষয়ে এমএস ডিগ্রী অর্জন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে। বর্তমানে জীবিকা নির্বাহ করছেন একজন ব্যাংকার হিসেবে, তাঁর কর্মস্থল অগ্রণী ব্যাংক লিমিটেড। কবির স্বপ্নের ভুবনে কবিতা ডানা মেলে উড়ে বেড়ায়। বই পড়তে ও গান শুনতে কবির নিবিড় ভালোলাগা। পূর্ণিমায় ভরা যৌবনের জোছনা দেখতে কবি ভালবাসেন। জীবন যুদ্ধে কবি একজন আহত সৈনিক, জীবনের হরেক রকমের ঘাত-প্রতিঘাত, দূ:খ-বেদনা, চাহিদা-প্রাপ্তির বৈষম্যকে জয় করে কবি এগিয়ে চলছেন ক্লান্তিহীন অবয়বে। কবি মহি মজুমদার এর কবিতায় উদ্ভাসিত হয়েছে প্রেম-বিরহ, সমসাময়িক সমাজব্যবস্থা, দেশপ্রেম ও হালের বাস্তবিক চিত্ররুপ। কবি তার শব্দের দ্যোতনায় আবেগের ফুলকি ঝরিয়েছেন পরম ভাললাগার বর্ণগুচ্ছে। দেরীতে হলেও প্রকাশ বিমুখ কবির এটি ্প্রথম কাব্যগ্রন্থ। প্রত্যাশা পাঠকের হৃদয়ে কবির ব্যক্ত শব্দের ব্যঞ্জন ও মধুর গুঞ্জন প্রতিধ্বনিত হয়ে রবে চির অম্লান।

ভূমিকা

নৈস্বর্গিক এই পৃথিবীটা কালক্রমেই মলিনতায় ভরপুর। পার্থিব সকল সৃষ্টির বিনাশ অবশ্যম্ভাবী। সময়ের চক্রে আবর্তিত জীবনের পতন প্রতিনিয়ত । ক্ষুদ্র এই স¦ত্তার প্রকাশ-বিচ্ছুরণ প্রকট । মোহ আর ঘোর এর আবর্তে ঘুর্নিপাকে মানব জীবন। রহস্যময় জীবনের উপলব্ধি নিদারুন নগণ্য। সময়ের স্রোত কে বর্ণগুচ্ছে কাব্যিক রুপে আবদ্ধ করাটা জীবনের এক প্রাকৃতিক প্রয়াস। প্রেম-বিরহ, হর্ষ-বেদনা, আলো-আঁধার, মরু-জল, রোদ-বৃষ্টি, সাদা-কালো এর মত বিষয়গুলো যখন অতিপ্রাকৃত, মুহুর্তের বাঁকে বাঁকে সদ্যজাত শৈল্পিক ভাবনাগুলো হয় গচ্ছিত।
কবিতা জীবনের অংশ বটে। নিস্তদ্ধতা ভেঙ্গে একঘেয়েমী জীবনের জলে তরঙ্গ তুলে কবিতা। মনের শুদ্ধতার পথ্যও কবিতা। জীবনের পরম বাস্তবতা, পরিবর্তনশীল এই ধরায় ঘটে যাওয়া সব দূর্বিপাক, শুদ্ধ সব মোহ আর অথৈ জলে ভাসা বৈঠাহীন প্রেমের ভেলা সবই কবিতার উপজীব্য।

”ডুবন্ত সূর্যের তামাটে আভায়” কাব্যগ্রন্থটি বাস্তবিক ভাবধারায় সৃৃষ্টি। পাঠকের মনের চক্ষুকে অবারিত দিগন্তের পানে অবিচল উম্মোচনে সচেষ্ট হবে এটি। একান্তই নিজের প্রাণ, আবেগ, ভাব, অনুভুতি ও অভিজ্ঞতার সম্মিহনে সৃষ্টি এই কাব্যগ্রন্থ। এই গ্রন্থের কবিতাগুলো যদি নির্জীব প্রাণ, আবেগহীন হৃদয় ও ভাবহীন স¦ত্তায় দোলা দিতে পারে তবেই আমার সার্থকতা। ” ডুবন্ত সূর্যের তামাটে আভায়” আমার প্রথম কাব্যগ্রন্থ। প্রত্যাশা করি পাঠকদের ভালো লাগবে। পাঠকের ভালো লাগা আমার পুলকিত শিহরণ।

- মহি মজুমদার

উৎসর্গ

মমতাময়ী মা ও বেহেস্তবাশী বাবা
এবং
আদরের একমাত্র পুত্র অবদূল্লাহ আওয়াদ মুত্তাক্বী কে।

কবিতা

এখানে ডুবন্ত সূর্যের তামাটে আভায় বইয়ের ১৪টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য