রমেন মজুমদার

রমেন মজুমদার
জন্ম তারিখ ১৩ জানুয়ারী ১৯৫১
জন্মস্থান ফরিদপুর, বাংলাদেশ
বর্তমান নিবাস কলকাতা, ভারত
পেশা ব্যবসা
শিক্ষাগত যোগ্যতা এম এ বাংলা
সামাজিক মাধ্যম Facebook  

রমেন মজুমদার, জন্ম ১৯৫১ সালে তদানীন্তন পূর্ব পাকিস্তানের ফরিদপুর জেলার অন্তর্গত ভাঙ্গা থানায় চন্ডীদাসদি গ্রামে এক জন্মগ্রহন করেন। বাল্যকালে পিতৃবিয়োগ ঘটে। তারপর বহুকষ্টে দিনাতিপাত করে সংসার চালিয়ে পড়াশুনা করেন। কেরোসিনের পয়সা বাঁচিয়ে অধিকংশ সময় চাঁদের আলোয় লেখাপড়া করে মাস্টার্স কমপ্লিট করেন। তার প্রথম প্রকাশিত দীর্ঘ কবিতা "সারথী"সাননন্দা পত্রিকায় ১৯৭৩ সালে পাবনা থেকে।তারপর সাপ্তাহিক যায়যায়দিনে,সাপ্তাহিক একতা পত্রিকায় প্রকাশিত হয়েছে অনেক কবিতা। কবির এই পর্যন্ত বহুকবিতা ও গল্প অপ্রকাশিত আছে। তবে প্রকাশিত উপন্যাস,বিসর্জন,পাশের বাড়ি' ১৯৯৪ সালে বাংলা একাডেমি থেকে। তারপর কলকাতা থেকে প্রকাশিত কবিতা সংকলন বিখ্যাত আনন্দ প্রকাশন থেকে বের হয় "প্রণয়নী, " আলোর শিক্ষা," দুই মোহনার তীরে," পূর্ণিমায় আলোয় ঢেউ" গ্রন্থগুলি। তার অপ্রকাশিত আছে উপন্যাস " আমার দেখা শেখ মুজিব ও স্বাধীনতা সংগ্রাম" নামক একটি পাণ্ডুলিপি। কবির দীর্ঘজীবনে ১৯৬৮ সালে গণঅভ্যুত্থানের আন্দোলনে জড়িয়ে পড়েন তদানীন্তন ফণী ভূষণ মজুমদারের সান্নিধ্যে থেকে মাদারীপুর শহরে।

রমেন মজুমদার ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে রমেন মজুমদার-এর ১০৭টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
২৪/৪
২০/৪
১৯/৪
১৫/৪
১১/৪
৫/৪
৩/৪
৩/৪
৩১/৩
৩০/৩
২৮/৩
২৭/৩
২৬/৩
২৩/৩
১/৩
১৮/২
৯/২
৮/২
২৫/১
২৪/১
২১/১
১৮/১
১৭/১
১৬/১
১৫/১
১৩/১
১১/১
৯/১
৮/১
৬/১
৫/১
৩/১
৩/১
২৯/১২
২৮/১২
২৭/১২
২১/১২
২০/১২
১৮/১২
১৪/১২
১৩/১২
১১/১২
১০/১২
৯/১২
৫/১২
৪/১২
৩০/১১
২৮/১১
২৬/১১
২৫/১১